ম্যাচ হেরে ম্যান সিটি কোচ বললেন, ‘জয় প্রাপ্য ছিল না’

ইংলিশ লিগ কাপে সাউথ্যাম্পটনের কাছে অপ্র‌ত্যাশিতভাবে হেরে বিদায় নিয়েছে ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 04:14 AM
Updated : 12 Jan 2023, 04:14 AM

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় একদম তলানির দল সাউথ্যাম্পটন। ১৮ ম্যাচ খেলে সাকল্যে প্রাপ্তি তাদের ১২ পয়েন্ট। ম্যানচেস্টার সিটি সেখানে শিরোপা প্রত্যাশী দল। লিগে ধুঁকতে থাকা সেই সাউথ্যাম্পটনই লিগ কাপের লড়াইয়ে বিদায় করে দিল তারকায় ঠাসা সিটিকে। হেরে যাওয়ার পর প্রতিপক্ষকে অভিনন্দন জানিয়ে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা কাঠগড়ায় তুললেন নিজ দলকে।

লিগ কাপের কোয়ার্টার-ফাইনালে বুধবার সিটিকে ২-০ গোলে হারায় সাউথ্যাম্পটন।

২০১৪ সাল থেকে এই টুর্নামেন্ট ৬ বার জিতেছে সিটি। কিন্তু এই নিয়ে টানা দুই মৌসুমে তারা ছিটকে গেল সেমি-ফাইনালের আগে।

ম্যাচের ৭২ শতাংশ সময় বল ছিল সিটির ফুটবলারদের পায়ে। কিন্তু অবিশ্বাস্যভাবে, লক্ষ্যে একটি শটও নিতে পারেনি তারা। প্রথমার্ধে দুই গোল করা সাউথ্যাম্পটন পরে দারুণ রক্ষণে ব্যবধান ধরে রাখে স্রেফ ২৮ শতাংশ সময় বল পায়ে রেখেও।

গুয়ার্দিলা কোচ হয়ে আসার পর এই নিয়ে স্রেফ তৃতীয়বার ও ২০১৮ সালের পর প্রথমবার কোনো ম্যাচে লক্ষ্যে একটি শটও নিতে পারল না সিটি। ম্যাচ শেষে এই পরিসংখ্যান তুলে ধরতেই স্কাই স্পোর্টসে গুয়ার্দিওলা বললেন, “এজন্যই বলছি, আমরা মোটেও ভালো খেলিনি।”

পরে বিবিসি রেডিওর সঙ্গে আলাপচারিতায় নিজেদের ব্যর্থতা অকপটে মেনে নিলেন ম্যানচেস্টার সিটি কোচ।

“শ্রেয়তর দলই জিতেছে। আমরা ভালো খেলিনি। বিশেষ করে, শুরুর সময়টায় আমরা ভালো করিনি। অনেক ম্যাচেই শুরু ভালো না করলেও ঘুরে দাঁড়ানো যায়। কিন্তু আজকে আমরা তা পারিনি।”

“আজকে বাজে একটি রাত ছিল। প্রতিপক্ষ ছিল আমাদের চেয়ে ভালো, তাদেরকে অভিনন্দন জানাতেই হবে। ম্যাচ জিততে হলে তা আদায় করে নিতে হয়। আজকের ম্যাচে জয় আমাদের প্রাপ্য ছিল না।”

প্রিমিয়ার লিগের লড়াইয়ে শনিবার ম্যানচেস্টার ডার্বিতে ইউনাইটেডের মুখোমুখি হবে সিটি। গত অক্টোবরে সিটির কাছে ৬-৩ গোলে বিধ্বস্ত হওয়ার পর ঘুরে দাঁড়িয়েছে ইউনাইটেড। সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ১৮ ম্যাচের ১৫টি জিতেছে তারা। সবশেষ টানা ৮ ম্যাচ জিতে তারা ছন্দে আছে দারুণভাবে।

গুয়ার্দিওলা বললেন, পারফরম্যান্সে উন্নতি না করতে পারলে ডার্বিতে নিজেদের কোনো সম্ভাবনাই তিনি দেখেন না।

“এটি যদিও ভিন্ন প্রতিযোগিতা। তবে এরকম যদি পারফর্ম করি, তাহলে আমাদের কোনো সুযোগ নেই। আমি জানি যে মোমেন্টাম ওদের সঙ্গী। এই অবস্থানে আসার জন্য অনেক বছর ধরে চেষ্টা করছে ওরা। ভালো খেলতে হলে কী করতে হবে, আমরা তা ভালোভাবেই জানি এবং করার চেষ্টা করব। আজকে আমরা সেটির ধারেকাছেও ছিলাম না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক