‘একটু শঙ্কা’ নিয়ে উৎসবের ক্ষণ গুণছে বরুশিয়া

মাইন্সকে হারিয়েই বুন্ডেসলিগায় ১১ বছর পর সাফল্যের আনন্দে ভাসতে উন্মুখ হয়ে আছে বরুশিয়া ডর্টমুন্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 10:51 AM
Updated : 25 May 2023, 10:51 AM

শিরোপা প্রায় হাতের মুঠোয়। শেষ রাউন্ডে ড্র করলে কিংবা হারলেও বরুশিয়া ডর্টমুন্ডের সামনে সুযোগ থাকতে পারে বুন্ডেসলিগা জয়ের। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে বায়ার্ন মিউনিখের দিকে। তবে কোনো সমীকরণে যেতে চায় না বরুশিয়া, তাদের লক্ষ্য একটাই- শেষ ম্যাচ জিতেই বাঁধনহারা উচ্ছ্বাসে মেতে ওঠা। যে উৎসব দলটির করা হয়নি গত ১০ বছর!

রুহর উপত্যাকা ঘেঁষা ক্লাবটি সবশেষ লিগ শিরোপা জিতেছিল ২০১২ সালে, বর্তমান লিভারপুলের দায়িত্বে থাকা ইয়ুর্গেন ক্লপের হাত ধরে। দারুণ সেই সুখস্মৃতিতে জমা পড়েছে অনেক ধুলো। এবার তা ঝেড়ে ফেলার সুযোগ হাতছানি দিয়ে ডাকছে বরুশিয়াকে।

লিগের শেষ রাউন্ডে শনিবার মাইন্সের মুখোমুখি হবে বরুশিয়া। ৩৩ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। সমান ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বায়ার্ন। শেষ ধাপে এসে ২ পয়েন্টের  ব্যবধান কম নয়, কিন্তু পিছু ছোটা দলটি বায়ার্ন বলেই পা হড়কানোর সুযোগ নেই বরুশিয়ার।

আগের রাউন্ডে নিজেদের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় লাইপজিগের কাছে ৩-১ গোলে হেরে যায় বায়ার্ন। ওই হারে বুন্ডেসলিগার লাগাম চলে আসে বরুশিয়ার হাতে। পথের শেষ প্রান্তে এসে এখন তা কোনোভাবে মুঠোছাড়া করতে রাজি নয় তারা।

উৎসবে রাত উদযাপন করতে উন্মুখ হয়ে আছে দলটির সমর্থকরাও। এরই মধ্যে ৮১ হাজার টিকেট বিক্রি হয়ে গেছে। শেষ রাউন্ডে কোলনের বিপক্ষে বায়ার্নের ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে চান না তারা।

একই চাওয়া বরুশিয়ার স্পোর্টস ডিরেক্টর সেবাস্তিয়ান খেলের। ২০১২ সালে দলটির সবশেষ বুন্ডেসলিগা জয়ের মিশনে মাঠের নেতৃত্বে ছিলেন খেল।

“আমাদের স্রেফ আর একটিবার জিততে হবে। বেশ ভালো একটা অনুভূতি কাজ করছে আমার মধ্যে, কিন্তু আমি জানি, আসলেই আরও একবার ভালো পারফর্ম করতে হবে আমাদের এবং তাহলেই আমরা এটা (শিরোপ) জয়ের যোগ্য হব।”

“যখন খেলোয়াড়রা বাসে চেপে স্টেডিয়ামের দিকে রওনা দেবে, তখন সমর্থকরা তাদের জন্য উল্লাস করবে। তাদের এই উচ্ছ্বাস দলকে তাগাদা দেবে (জয়ের)।”

শিরোপা জিততে পারলে সেটাও দুর্দান্ত অর্জন হবে বরুশিয়া কোচ এদিন টেরজিকের। চলতি মৌসুমে অনেক চড়াই-উৎরাই পার করতে হয়েছে তাকে। লিগের মাঝামামাঝি সময়ে দল শিরোপার দৌড়ে ছিল না সেভাবে।

অনির্বচনীয় প্রাপ্তির আনন্দ সঙ্গী হতে পারে অধিনায়ক মার্কো রয়েসের। চোট-জর্জর ক্যারিয়ারে ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ডকে ধরা হয় তার প্রজন্মের সবচেয়ে মেধাবী ফুটবলারদের একজন। কিন্তু রয়েস আজও পাননি বুন্ডেসলিগা জয়ের স্বাদ! অধরা এই ট্রফি জিততে অধিনায়ক কতটা মুখিয়ে, তাও উঠে এসেছে খেলের কথায়।

“সবসময় রয়েস যেটা নিয়ে আক্ষেপ করে, সেটা হচ্ছে সে কখনও বুন্ডেসলিগা জিততে পারেনি। এজন্য সে দুঃখ বোধ করে এবং শনিবার আমরা যেন চ্যাম্পিয়ন হই, এজন্য সে সবকিছু করবে। কেবল আমাদের জন্য নয়, তার নিজের জন্যও।”

বরুশিয়াতে এই আবহের মধ্যেও প্রবলভাবে উপস্থিত বায়ার্ন। ২০০১ সালে শেষ রাউন্ডে অতিরিক্ত সময়ের গোলে ড্র করে শালকের স্বপ্ন ভেঙ্গে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। বাভারিয়ানদের তাই শেষ রাউন্ডে মোটেও হিসেবের বাইরে রাখছে না বরুশিয়া।