‘আর্সেনালের হোঁচটের সুযোগ নিয়েছি আমরা’

শিরোপা প্রতিদ্বন্দ্বীদের পড়তি ফর্মের সময় নিজেরা দুর্দান্ত খেলায় ফল মিলেছে বলে মত ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার কাইল ওয়াকারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 10:54 AM
Updated : 21 May 2023, 10:54 AM

মৌসুমের শুরু থেকে এপ্রিল পর্যন্ত প্রিমিয়ার লিগে শিরোপার লড়াইয়ে আর্সেনালের চেয়ে পিছিয়ে ছিল ম্যানচেস্টার সিটি। এরপরই পথ হারিয়ে ফেলে মিকেল আর্তেতার দল। তাদের টানা ব্যর্থতার সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যায় সিটি। এবার আগেভাগে শিরোপা নিশ্চিতও হয়ে গেল দলটির। টানা তৃতীয়বার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর সিটি ডিফেন্ডার কাইল ওয়াকার বললেন, প্রতিদ্বন্দ্বীদের পড়তি ফর্মের সুযোগ নিয়ে বাজিমাত করেছেন তারা।

গত এপ্রিলের শুরুতে এক ম্যাচ বেশি খেলে সিটির চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে শীর্ষে ছিল আর্সেনাল। তবে গত মাসেই লিভারপুল, ওয়েস্ট হ্যাম ও সাউথ্যাম্পটনের বিপক্ষে টানা তিনটি ড্র করে খেই হারায় দলটি। এরপর সিটির কাছে ৪-১ গোলে হেরে শিরোপাভাগ্য হাতছাড়া করে তারা।

একদিকে আর্সেনাল কক্ষচ্যূত হয়ে পড়ে। অন্যদিকে, যা একটু অধারাবাহিকতা ছিল তা ঝেড়ে ফেলে ফেব্রুয়ারি থেকে অজেয় হয়ে ওঠে সিটি। একের পর এক ম্যাচ জিতে পয়েন্ট তালিকায় পেছনে ফেলে দেয় আর্তেতার দলকে।

গত ফেব্রুয়ারির শুরুতে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ১-০ গোলে হারের পর লিগে নিজেদের ১৪ ম্যাচের ১৩টিতেই জিতেছে সিটি, অন্যটি ড্র।

সবশেষ শনিবার নটিংহ্যাম ফরেস্টের মাঠে আর্সেনাল ১-০ গোলে হেরে যাওয়ায় তিন ম্যাচ হাতে রেখে শিরোপা ধরে রাখা নিশ্চিত হয়ে যায় পেপ গুয়ার্দিওলার দলের।

এরপর সিটির ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে ফের চ্যাম্পিয়ন হওয়ার প্রতিক্রিয়ায় ওয়াকার বলেন, আর্সেনালের কঠিন চ্যালেঞ্জ তাদের আরও ভালো খেলার অনুপ্রেরণা জুগিয়েছে।

“আর্সেনাল আমাদেরকে সামর্থ্যের সবটুকু দিতে তাড়িত করেছে, তারা (বিশেষ করে মৌসুমের প্রথমভাবে) দুর্দান্ত খেলেছে, তাই সব কৃতিত্ব তাদের। আমরা অবিশ্বাস্য ফর্মে এগিয়ে গেছি, তারা কয়েকবার হোঁচট খেয়েছে, আমরা সেটা কাজে লাগিয়েছি এবং যেখানে থাকতে চেয়েছি সেখানেই আছি আমরা।”

“আমাদের দলের খেলোয়াড়দের মানের কারণেই সম্ভব হয়েছে। আমরা একদল খেলোয়াড়, যারা গত কয়েক বছরে অনেক কিছু অর্জন করেছি এবং আমরা নিজেদের যে মান নির্ধারণ করেছি তা আমরা বুঝতে পারি।”

এই নিয়ে গত ছয় বছরের মধ্যে পাঁচটি লিগ শিরোপা জিতল সিটি। তবে এবারের আসরে শুরুটা যে প্রত্যাশা অনুযায়ী হয়নি, মেনে নিলেন ওয়াকার।

“দলকে অনুপ্রাণিত করতে অধিনায়ক, কোচ এবং আরও অনেক কিছু আছে। কিন্তু মূলত আমরা নিজেরাই নিজেদের প্রেরণা জুগিয়েছি। আমরা গত পাঁচ বা ছয় বছরে অনেক কিছু অর্জন করেছি, তবে আমরা জানতাম যে মৌসুমের শুরুতে খেলার মান যথেষ্ট ভালো ছিল না।”

লিগে দুবারের দেখায়ই আর্সেনালকে হারায় সিটি, এর মধ্যে রয়েছে গত এপ্রিলে ৪-০ গোলের জয়ও। শিরোপা লড়াইয়ে মূল প্রতিদ্বন্দ্বীকে এভাবে হারিয়ে মানসিকভাবেও এগিয়ে যায় ম্যানচেস্টারের দলটি। ওয়াকারের মতে, এটাই তাদের লড়াকু মানসিকতার পরিচায়ক।

“যারা আমাদের নিয়ে দ্বিধায় ছিল, তাদের ভুল প্রমাণ করতে চেয়েছিলাম…। এই মৌসুমে প্রথমবারের মতো আমরা বারবার দেরিতে গোল করেছি। তাই আমরা জানতাম যে আমরা পারব।”