অলসতায় বাজে ফল, মানতে নারাজ টুখেল

ঘরের মাঠে খুব বাজে সময় কাটছে চেলসির। সেজন্য এরই মধ্যে চরম মূল্যও দিতে হয়েছে দলটিকে। ছিটকে যেতে হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে। শীর্ষ চারে থেকে প্রিমিয়ার লিগ শেষ করার অভিযানে দলটির এখন বড় দুর্ভাবনা ঘরের মাঠের ফর্ম নিয়ে। স্ট্যামফোর্ড ব্রিজের দলটির কোচ টমাস টুখেল অবশ্য খেলোয়াড়দের প্রচেষ্টার কমতি দেখছেন না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2022, 02:30 PM
Updated : 23 April 2022, 02:30 PM

প্রিমিয়ার লিগে গত বুধবার ঘরের মাঠে আর্সেনালের বিপক্ষে ৪-২ গোলে হারে চেলসি। সব প্রতিযোগিতা মিলিয়ে ঘরের মাঠে যা তাদের টানা তৃতীয় হার।

দলটির এই দুঃস্বপ্নের শুরু চলতি মাসের শুরুতে, ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। প্রিমিয়ার লিগের যে ম্যাচে মাত্র ১০ মিনিটের ব্যবধানে তিন গোল হজম করে ৪-১ ব্যবধানে হেরেছিল চেলসি।

এরপর চ্যাম্পিয়ন লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হার ৩-১ গোলে। পরে রিয়ালের মাঠে ৩-২ ব্যবধানে জিতেও সেমি-ফাইনালে ওঠার সমীকরণ মেলাতে পারেনি তারা।

১৯৯৩ সালের পর এই প্রথম ঘরের মাঠে টানা তিন ম্যাচ হারল চেলসি। ৩১ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে তৃতীয় স্থানে তারা। এর মধ্যে ঘরের মাঠে লিগের ১৫ ম্যাচে কেবল সাতটিতে জয় তাদের।

সবমিলে ঘরের মাঠে চেলসির এই বিবর্ণ চিত্র নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। লিগে রোববার ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মুখোমুখি হবে তারা। এর আগের দিন ব্রিটিশ গণমাধ্যমে টুখেল বলেন, খেলোয়াড়দের নিবেদনে কোনো ঘাটতি দেখেন না তিনি। 

“হয়তো ঘরের মাঠে দলের এই ব্যর্থতার কারণে আমার দিকে আঙুল উঠছে, কারণ আমার উচিত তাদের আরও ভালো করতে উদ্বুদ্ধ করা এবং সতর্ক করা। মানুষ ক্লান্ত হবেই আর স্বাভাবিকভাবেই সাধারণ ম্যাচের চেয়ে খেলোয়াড়রা নকআটউট ম্যাচে বেশি সতর্ক থাকে।”

খেলোয়াড়দের অলসতা বা ম্যাচকে কম গুরুত্ব দেওয়ার জন্যই ঘরের মাঠে বাজে ফল, সমালোচকদের এমন অভিযোগ উড়িয়ে দিয়েছেন টুখেল।

“পারফরম্যান্সের বিচার করার ক্ষেত্রে পার্থক্যটা খুবই সামান্য, তাই অলস শব্দের ব্যবহার ভুল। তবে বের্নাবেউয়ে লড়াইয়ের চেয়ে প্রিমিয়ার লিগের সাধারণ ম্যাচে এবং ঘরের মাঠের ম্যাচে কম উন্মাদনা অনুভব করা ঠিকই আছে।”