লা পাসের উচ্চতায় মেসিদের দেখে নেওয়ার হুমকি

অন্য কোথাও হয়তো আর্জেন্টিনার সঙ্গে পেরে উঠবে না বলিভিয়া। কিন্তু লা পাসের উচ্চতায় তারাই ফেভারিট। এরনান্দো সাইলসে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের আছে তেতো সব স্মৃতি। সেটাকে আরেকটু দীর্ঘ করতে মুখিয়ে আছেন বলিভিয়ার কোচ সেসার ফারিয়াস। লা পাসে প্রতিপক্ষের জন্য প্রতিকূল পরিবেশে লিওনেল মেসিদের দেখে নেওয়ার হুমকি দিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 12:51 PM
Updated : 12 Oct 2020, 07:12 PM

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত দুইটায় মাঠে গড়াবে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি।

বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনা যে সাতবার হেরেছে, এর সব কটি প্রতিপক্ষের মাঠে। সেখানে মেসিদের আরেকবার উড়িয়ে দেওয়ার হুঙ্কার ফারিয়াসের গলায়।

“লা পাসের এরনান্দো সাইলসে খেলা অন্য শহরে খেলার মতো নয়। এরকম আর একটিও নেই।”

সমুদ্রপৃষ্ট থেকে তিন হাজার ৬০০ মিটার উঁচুতে অবস্থিত স্টেডিয়ামে খেলতে গেলে হিসেব উল্টে যায় প্রায়ই। শুধু আর্জেন্টিনা নয়, বেশিরভাগ দলকেই ভুগতে দেখা গেছে সেখানে। উচ্চতার জন্য সফরকারী খেলোয়াড়দের স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়। তাতে তারা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারেন না।

তিন বছর আগে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বলিভিয়ায় গোলশূন্য ড্র করা ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমার মন্তব্য করেছিলেন, লা পাসে খেলাটা অমানবিক। ম্যাচ শেষে অক্সিজেন নিতে দেখা গিয়েছিল দেশটির খেলোয়াড়দের। সেবার ২-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা।

ফারিয়াস চান, লা পাসে প্রতিপক্ষের ভোগান্তি অব্যাহত থাকুক। সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যাক তার দল।

ছবি: টুইটার

“বলিভিয়ার আক্ষেপটা আমাদের পেছনে ফেলে এগিয়ে যেতে হবে। তারা বলতে পারে, আমরা ভালো নই, তাতে কিছু এসে যায় না। এই উচ্চতায় আমরা প্রতিপক্ষের লিভার খেতে চাই।”

কাতার বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনাই প্রথম দল হিসেবে ‘ঝুকিপূর্ণ’ এই জায়গায় খেলতে যাচ্ছে। ব্রাজিলের বিপক্ষে ৫-০ গোলে হেরে বাছাই শুরু করেছে বলিভিয়া; তবে বাস্তবতা হলো এই হার নিয়ে তারা একদমই ভাবছে না। আর্জেন্টিনা ম্যাচের জন্য দলের কয়েকজন গুরুত্বপূর্ণ সদস্যকে লা পাসে রেখেই তারা ব্রাজিলে খেলতে গিয়েছিল।

একুয়েডরকে হারিয়ে বাছাই শুরু করা আর্জেন্টিনা এবার ব্যতিক্রমী পথে হাঁটছে। এত বেশি উচ্চতায় সফরকারী দলগুলোর জন্য সবচেয়ে ভালো উপায় হলো, ম্যাচ শুরুর খুব কাছাকাছি সময় সেখানে পৌঁছানো। কিন্তু আর্জেন্টাইনরা রোববার সেখানে পৌঁছেছে, ম্যাচের আগে লা পাসে দুই রাত কাটানোর পরিকল্পনা নিয়ে। বিশেষজ্ঞদের মতে, এটা ভালো সিদ্ধান্ত নয়-স্বাস্থ্যের ওপর কন্ডিশনের বিরূপ প্রভাবটা দুই-তিন দিন পরেই সবচেয়ে বেশি পড়ে।

তবে টেকনিক্যাল ও সাইকোলজিক্যাল দিক বিবেচনায়, সিদ্ধান্তটা ফলপ্রসুও হতে পারে। এই উচ্চতায় অনুশীলন করে খেলোয়াড়রা ধারণা পেতে পারেন, এই কন্ডিশনে তারা কতটা করতে পারবে, কতটা পারবে না এবং কীভাবে ম্যাচে তাদের মানিয়ে নিতে হবে।

প্রতিকূল পরিবেশে ম্যাচের প্রস্তুতিপর্বে আর্জেন্টিনা ঠিক সিদ্ধান্ত নিয়েছে কি-না, তা জানা যাবে সময় হলেই। তবে একটা বিষয় পরিষ্কার, এই ম্যাচের পারফরম্যান্স থেকে কাতার বিশ্বকাপের জন্য মেসি ও তার সতীর্থরা কতটা প্রস্তুত সেই ধারণা মিলবে না। মূলত ম্যাচটিকে এক পর্বের লড়াই ধরে নেওয়াই উচিত, বলিভিয়া কোচেরও একই মত।