দলে পরিবর্তনের আভাস আর্জেন্টিনা কোচের

অন্য কোথাও হলে হয়তো ম্যাচ জয়ী একাদশে রদবদলের কথা ভাবতেন না লিওনেল স্কালোনি। কিন্তু লা পাসের উচ্চতার কথা মাথায় রেখে পরিবর্তন অপরিহার্য মনে হচ্ছে তার। স্কিলের চেয়েও ফিটনেসকে বেশি গুরুত্ব দেওয়ার কথা ভাবছেন আর্জেন্টিনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 07:00 PM
Updated : 12 Oct 2020, 07:12 PM

সমুদ্রপৃষ্ট থেকে তিন হাজার ৬০০ মিটার উঁচুতে অবস্থিত এরনান্দো সাইলসে মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও বলিভিয়া। কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত দুইটায়।

চার দিন আগে লিওনেল মেসির একমাত্র গোলে একুয়েডরকে হারিয়ে বাছাই শুরু করা আর্জেন্টিনা এরই মধ্যে লা পাসে পৌঁছেছে। প্রতিকূল পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াই একমাত্র উদ্দেশ্য। অবশ্য সেটা কতটা কাজে লাগবে, বলা মুশকিল। তাই দল সাজানোর জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে চান কোচ।

বলিভিয়ায় পৌঁছে সংবাদ সম্মেলনে স্কালোনি জানান, স্কিলের ভিত্তিতে নিয়মিত খেলোয়াড়দের নিয়ে নয়, বরং এমন কন্ডিশনে শতভাগ ফিট থাকাদের নিয়েই একাদশ গড়তে চান তিনি।

“একটা ভাবনা আছে। খুব বেশি পরিবর্তন হবে না, তবে কিছু হবে নিশ্চিত। দেখা যাক, ছেলেরা অনুশীলনে কেমন করে। এই উচ্চতায় খেলা অন্য সময়ের চেয়ে ভিন্ন। সতর্কতার সঙ্গে আমরা এগোবো।”

“এক এক করে সবার সঙ্গে কথা বলব। সবার অবস্থা পর্যালোচনা করব…মাঠে নামার আগে বোঝা যাচ্ছে না খেলোয়াড়রা কিভাবে সাড়া দিবে। তাই আগে পর্যবেক্ষণ করতে হবে। আমাদের শতভাগ ফিট খেলোয়াড় প্রয়োজন। এমন কেউ যদি থাকে যে শতভাগ ফিট নয়, সেক্ষেত্রে তার সঙ্গে কথা বলব এবং দলের জন্য সিদ্ধান্ত নিব।”

এত বেশি উচ্চতায় সফরকারী দলগুলোর জন্য সবচেয়ে ভালো উপায় হলো, ম্যাচ শুরুর খুব কাছাকাছি সময় সেখানে পৌঁছানো। কিন্তু আর্জেন্টাইনরা রোববার সেখানে পৌঁছেছে, ম্যাচের আগে লা পাসে দুই রাত কাটানোর পরিকল্পনা নিয়ে। বিশেষজ্ঞদের মতে, এটা ভালো সিদ্ধান্ত নয়-স্বাস্থ্যের ওপর কন্ডিশনের বিরূপ প্রভাবটা দুই-তিন দিন পরেই সবচেয়ে বেশি পড়ে।

তবে টেকনিক্যাল ও সাইকোলজিক্যাল দিক বিবেচনায়, সিদ্ধান্তটা ফলপ্রসুও হতে পারে। এই উচ্চতায় অনুশীলন করে খেলোয়াড়রা ধারণা পেতে পারেন, এই কন্ডিশনে তারা কতটা করতে পারবে, কতটা পারবে না এবং কীভাবে ম্যাচে তাদের মানিয়ে নিতে হবে।

স্কালোনি অবশ্য এই বিষয় নিয়ে খুব একটা ভাবছেন না। কারণ এর কোনোটিই শতভাগ সঠিক নয় বলে বিশ্বাস তার।

“ম্যাচের আগের দিন বা দুই দিন আগে আসা-নির্দিষ্ট কোনো ফর্মুলা নেই। শারীরিকভাবে স্বাগতিকদের পর্যায়ে আসতে এখানে ২০ দিন অনুশীলন করতে হবে। দলে ভালো খেলোয়াড় আছে যারা চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছে।”

“সবার সঙ্গে আমি কথা বলব, বিশেষ করে লিওনেল মেসির সঙ্গে। শারীরিক ও অনুশীলন ইস্যুর কারণে কিছু খেলোয়াড়দের এমন কন্ডিশনে বেশি ভুগতে দেখা যায়, কয়েক জনকে কম। ভালো করার পরিকল্পনায় আমরা প্রস্তুতি নিব।”