হার এড়াতে পারলেই ‘খুশি’ আর্জেন্টিনা

স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নেওয়াই যেখানে কঠিন, সেখানে নিজেদের সহজাত ফুটবল খেলা তো অসম্ভব। কঠিন বাস্তবতা অনুধাবন করতে পারছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। আর তাই কোনোরকম দ্বিধা না করে জানিয়ে দিলেন, বলিভিয়ার বিপক্ষে ন্যূনতম পয়েন্ট পেলেই খুশি হবেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 06:20 PM
Updated : 12 Oct 2020, 07:12 PM

সমুদ্রপৃষ্ট থেকে তিন হাজার ৬০০ মিটার উঁচুতে অবস্থিত এরনান্দো সাইলসে কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হতে যাচ্ছে বলিভিয়া ও আর্জেন্টিনা। বাংলাদেশ সময় মঙ্গলবার রাত দুইটায় শুরু হবে ম্যাচটি।

এই মাঠে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অতীত পারফরম্যান্স মোটেও আশা জাগানিয়া নয়। বলিভিয়ার বিপক্ষে যে সাতবার তারা হেরেছে, সবকটিই এখানে। তিন বছর আগে সবশেষ দেখাতেও হেরেছিল ২-০ গোলে।

তাই নিজেদের সাম্প্রতিক ফর্ম, টানা আট ম্যাচ জয়ের আত্মবিশ্বাস-কোনোকিছুই স্কালোনিকে অতি আত্মবিশ্বাসী করে তুলছে না। বরং কঠিন পরীক্ষার আগে মাটিতে পা রাখছেন তিনি। লক্ষ্য কি?-এমন প্রশ্নের জবাবে হার এড়ালেই খুশি হওয়ার ইঙ্গিত দিলেন কোচ।

“এমন প্রশ্নের জবাব দেওয়াটা কঠিন। যৌক্তিকভাবে এই মাঠে কিছু পাওয়াটাই ভালো ব্যাপার। তবে হ্যাঁ, তাতে আমরা সন্তুষ্ট হবো না। আমরা জানি, এখানে খেলা সর্বোচ্চ মাত্রার কঠিন একটা চ্যালেঞ্জ। তবে আমরা লড়াই করব এবং ভালোভাবে শেষ করার চেষ্টা করব।”

১৫ বছর আগে জার্মানি বিশ্বকাপ বাছাইপর্বে সবশেষ এই মাঠে জিতেছিল আর্জেন্টিনা, ২০০৫ সালে। সেই ম্যাচে খেলেছিলেন আজকের কোচ স্কালোনি। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে পরিকল্পনা সাজানোর ইঙ্গিত দিলেন তিনি।

“দলের সম্ভাব্য সবটুকু শক্তি নিয়ে লড়াইয়ে ঝাঁপিয়ে পড়তে হবে…যত বেশি বল দখলে রাখা যাবে তত ভালো। আর যখন আক্রমণ করা সম্ভব হবে তখনই আঘাত হানতে হবে। গোল করার সুযোগ তৈরি করতে হবে।”

“২০০৫ সালে যখন আমরা জিতেছিলাম, তখন…আমরা সেট পিস থেকে গোল করেছিলাম। ম্যাচের উল্লেখযোগ্য কিছু মুহূর্তে ঘটনাগুলো ঘটেছিল এবং তাতেই ফল নির্ধারণ হয়েছিল। এবারও তেমন পরিকল্পনায় জোর দিব আমরা।”