সংখ্যার বাঁকে সুয়ারেসের বার্সেলোনা ক্যারিয়ার

বার্সেলোনার অনেক সাফল্যের অংশ হয়েছেন। ব্যক্তিগত অর্জনে সমৃদ্ধ করেছেন নিজের ক্যারিয়ার। কাতালান ক্লাবটির সঙ্গে ছয় বছরের সম্পর্কের ইতি টেনে লুইস সুয়ারেস যোগ দিয়েছেন আতলেতিকো মাদ্রিদে। সংখ্যায় দেখে নেওয়া যাক উরুগুয়ের এই স্ট্রাইকারের বার্সেলোনা ক্যারিয়ার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 07:22 PM
Updated : 24 Sept 2020, 07:40 PM

২০১৪ সালে লিভারপুল থেকে বার্সেলোনায় যোগ দেন সুয়ারেস। সময়ের পরিক্রমায় নিজেকে প্রতিষ্ঠিত করেন ক্লাবটির গ্রেটদের একজন হিসেবে। লিওনেল মেসি ও নেইমারকে নিয়ে গড়ে তোলেন দারুণ এক আক্রমণভাগ। ধরা দিতে থাকে দারুণ সব সাফল্য। অবশেষে সে সম্পর্ক ছিন্ন হলো বুধবার।

১৩- বার্সেলোনায় অর্ধ যুগের ক্যারিয়ারে সুয়ারেস জিতেছেন মোট ১৩টি ট্রফি-একটি চ্যাম্পিয়ন্স লিগ, চারটি করে লা লিগা ও কোপা দেল রে, একটি করে উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ এবং দুটি স্প্যানিশ সুপার কাপ।

২৮৩- সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার হয়ে তিনি খেলেছেন ২৮৩ ম্যাচ

১৯৮- বার্সেলোনার ইতিহাসে সুয়ারেসের ১৯৮টির চেয়ে বেশি গোল আছে কেবল দুজনের- লিওনেল মেসি (৬৩৪) ও সেসার রদ্রিগেস (২৩২)। লা লিগায় ১৯১ ম্যাচে সুয়ারসের গোল ১৪৭টি, চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ২৫ গোল।

- কাতালান ক্লাবটির হয়ে সুয়ারেস প্রথম গোলের দেখা পান তার ষষ্ঠ ম্যাচে, ২০১৪ সালের নভেম্বরে চ্যাম্পিয়ন্স লিগে আপোয়েলের বিপক্ষে।

৫৯- বার্সেলোনায় নিজের দ্বিতীয় মৌসুমে (২০১৫-১৬) ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সবচেয়ে বেশি গোল করার পুরস্কার ইউরোপিয়ান গোল্ডেন শু জেতেন সুয়ারেস। সেবার লা লিগায় ৪০ ও সব প্রতিযোগিতা মিলে ৫৯ গোল করেন তিনি।

১১৪- লা লিগায় বার্সেলোনার হয়ে দ্রুততম ১০০ গোলের রেকর্ড সুয়ারেসের। ২০১৮ সালের জানুয়ারিতে এই কীর্তি গড়েছিলেন তিনি ১১৪তম ম্যাচে।

৯৭- বার্সেলোনায় সতীর্থদের দিয়ে সুয়ারেস গোল করিয়েছেন ৯৭টি।