‘দলবদ্ধ হয়ে আটকাতে হবে মেসিকে’

বার্সেলোনাকে রুখতে হলে বিশেষ করে আটকাতে হবে লিওনেল মেসিকে। কিন্তু কাজটি কারো একার পক্ষে যে মোটেও সম্ভব নয়, তা মানছেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক ও দলটির ফরোয়ার্ড টমাস মুলার। দুজনেরই মনে হচ্ছে, আর্জেন্টাইন ফরোয়ার্ডকে চেপে ধরতে হবে দলবদ্ধভাবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2020, 11:26 AM
Updated : 14 August 2020, 01:36 PM

চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালে শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে দুই দল। চেলসিকে দুই লেগেই হারিয়ে ৭-১ অগ্রগামিতায় শেষ আটে ওঠে বায়ার্ন। আর মেসির নৈপুণ্যে নাপোলির বিপক্ষে ৪-২ অগ্রগামিতায় শেষ ষোলোর বৈতরণী পার হয় বার্সেলোনা।

দুই দলের লড়াইকে অনেকে বায়ার্ন বনাম মেসি তকমা লাগিয়ে দিচ্ছেন। তবে বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের কোচ ফ্লিকের ভাবনা অন্যরকম। বার্সেলোনা ফরোয়ার্ডের প্রশংসা করলেও লড়াইটা শেষ পর্যন্ত দুই দলের মনে করেন তিনি।

“বার্সেলোনার প্রতি আমাদের অনেক শ্রদ্ধা আছে। কেননা, কয়েক দশক ধরে তারা ইউরোপের সেরা দলগুলোর মধ্যে আছে। বছরের পর বছর ধরে মেসি সেরা খেলোয়াড়। একজন ব্যতিক্রমী খেলোয়াড়।”

“তবে, ম্যাচটা কেবল বায়ার্ন বনাম মেসি নয়। এটা বায়ার্ন বনাম বার্সেলোনা। মেসি বিশ্বমানের খেলোয়াড় এবং অবশ্যই তার বিপক্ষে কিভাবে খেলতে হবে, সেটা আমরা ভেবে রেখেছি।”

চ্যাম্পিয়ন্স লিগে ১১৫ গোল করা মেসিকে আটকাতে দলীয় প্রচেষ্টায় গুরুত্ব দেওয়ার কথা ম্যাচের আগের দিন জানান ফ্লিক।

“দলগত ভাবে তাকে আটকাতে হবে। তার বিপক্ষে বুদ্ধিদ্বীপ্ত ফুটবল খেলাটা গুরুত্বপূর্ণ। জায়গাগুলো নজরে রাখতে হবে, ‘ওয়ান-অন-ওয়ান’ পরিস্থিতিতে তাকে চাপে ফেলতে হবে এবং এই লড়াইগুলোতে তার বিপক্ষে জিততে হবে আমাদের।”

মেসিকে রুখতে কোচের সুরে সুর মিলিয়েছেন মুলার। জার্মানির এই ফরোয়ার্ডও মনে করেন, কারো একার চেষ্টায় রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে আটকানো সম্ভব নয়।

“যেহেতু মেসি বর্তমানে দারুণ অবস্থায় আছে, তাকে একক প্রচেষ্টায় আটকে রাখা যাবে না। আমার অভিজ্ঞতা বলে, শুধুমাত্র দলীয় প্রচেষ্টা তার বিপক্ষে কাজ করে। যদি প্রথম খেলোয়াড় তার কাছ থেকে বল ছিনিয়ে নিতে না পারে, তাহলে পরের জনকে এগিয়ে আসতে হবে, যতক্ষণ না প্রথম খেলোয়াড়টি ফিরে আসে জায়গা মতো। তার ব্যক্তিগত সামর্থ্যকে আমাদের দলীয়ভাবে মোকাবেলা করতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক