সালাহর গোলে নাপোলিকে হারিয়ে শেষ ষোলোয় লিভারপুল

বাঁচা-মরার ম্যাচে জ্বলে উঠলেন দারুণ ছন্দে থাকা মোহামেদ সালাহ। দলের সেরা তারকার গোলে নাপোলিকে হারিয়ে নকআউট পর্বের টিকেট পেয়েছে লিভারপুল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2018, 10:09 PM
Updated : 11 Dec 2018, 11:34 PM

অ্যানফিল্ডে মঙ্গলবার রাতে ‘সি’ গ্রুপের ম্যাচটি ১-০ গোলে জেতে ইয়ুর্গেন ক্লপের দল। আর এই হারে ইউরোপা লিগে নেমে গেছে ইতালিয়ান ক্লাব নাপোলি।

গ্রুপের অন্য ম্যাচে রেড স্টার বেলগ্রেডকে ৪-১ গোলে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে পিএসজি।

মহাগুরুত্বপূর্ণ ম্যাচের শুরুতেই দলকে এগিয়ে নেওয়ার সুযোগ পেয়েছিলেন সালাহ। কিন্তু সতীর্থের বাড়ানো বল ডি-বক্সে ফাঁকায় পেয়েও ঠিকমতো নিয়ন্ত্রণে নিতে পারেননি, পরে নেন দুর্বল শট। দুই মিনিট পর মারেক হামসিকের শট ক্রসবারের একটু উপর দিয়ে যায়।

দারুণ ছন্দে থাকা সালাহর নৈপুণ্যে ৩৪তম মিনিটে এগিয়ে যায় লিভারপুল। জেমস মিলনারের পাস পেয়ে ডি-বক্সে দ্রুত এগিয়ে  একজনের বাধা এড়িয়ে দুরূহ কোণ থেকে গোলরক্ষকের দুপায়ের ফাঁক দিয়ে বল জালে পাঠান শনিবার লিগে বোর্নমাউথের জালে হ্যাটট্রিক করা মিশরের ফরোয়ার্ড।

এবারের চ্যাম্পিয়ন্স লিগে সালাহর এটি তৃতীয় ও মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ত্রয়োদশ গোল।

ম্যাচ জুড়ে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখা লিভারপুল শেষ দিকে বেশ কয়েকটি ভালো সুযোগ পেয়েছিল। কিন্তু ব্যবধান বাড়াতে পারেনি। যোগ করা সময়ে আট গজ দূর থেকে নাপোলির পোলিশ ফরোয়ার্ড মিলিকের শট ঠেকিয়ে দলের জয় নিশ্চিত করেন ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন।

ছয় ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া পিএসজির পয়েন্ট ১১। আর তিন জয়ে গ্রুপ রানার্সআপ লিভারপুলের পয়েন্ট ৯।

নাপোলির পয়েন্টও লিভারপুলের সমান ৯। মুখোমুখি লড়াইয়ে দুদলই নিজেদের মাঠে সমান ব্যবধানে জিতেছে। তাদের গোল ব্যবধানও সমান। কিন্তু সব মিলিয়ে কম গোল করায় তৃতীয় হয়েছে সেরি আর ক্লাবটি।

আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়া সার্বিয়ার ক্লাব রেড স্টার বেলগ্রেডের পয়েন্ট ৪।

‘এ’ গ্রুপে মোনাকোর মাঠে ২-০ গোলে জিতে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড।

আরেক ম্যাচে ক্লাব ব্রুজের মাঠে গোলশূন্য ড্র করা আতলেতিকো মাদ্রিদের পয়েন্টও ১৩। তবে মুখোমুখি লড়াইয়ে গোল ব্যবধানে পিছিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে স্পেনের ক্লাবটি।    

‘বি’ গ্রুপে আগেই শীর্ষস্থান নিশ্চিত করা বার্সেলোনার মাঠে ১-১ গোলে ড্র করে শেষ ষোলোয় তাদের সঙ্গী হয়েছে টটেনহ্যাম হটস্পার। ইংলিশ ক্লাবটির পয়েন্ট ৮।

এই গ্রুপের আরেক ম্যাচে পিএসভি আইন্দহোভেনের সঙ্গে ১-১ গোলে ড্র করা ইন্টার মিলানের পয়েন্টও সমান ৮। মুখোমুখি লড়াইয়ে নিজেদের মাঠে জিতেছে টটেনহ্যাম ও ইন্টার; তবে প্রতিপক্ষের মাঠে গোল করায় নকআউট পর্বের টিকেট পায় মাওরিসিও পচেত্তিনোর দল।

ইন্টার খেলবে ইউরোপা লিগে।   

‘ডি’ গ্রুপে শীর্ষস্থান আগেই নিশ্চিত করা পোর্তো শেষ ম্যাচে গালাতাসারাইয়ের মাঠে ৩-২ গোলে জিতেছে। অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ করা পর্তুগালের ক্লাবটির পয়েন্ট ১৬।

আরেক ম্যাচে রাশিয়ার ক্লাব লোকোমোতিভ মস্কোকে ১-০ গোলে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় উঠেছে জার্মানির ক্লাব শালকে।

৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হওয়া তুরস্কের ক্লাব গালাতাসারাই ইউরোপা লিগে জায়গা করে নিয়েছে। ৩ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে শেষ করেছে লোকোমোতিভ মস্কো।