নেইমার-কাভানি-এমবাপের গোলে শেষ ষোলোয় পিএসজি

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ওঠা নিয়েই অনিশ্চয়তায় ছিল পিএসজি। তবে সব শঙ্কা উড়ে গেল এদিনসন কাভানি-নেইমার-কিলিয়ান এমবাপেদের দারুণ পারফরম্যান্সে। রেড স্টার বেলগ্রেডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় উঠেছে টমাস টুখেলের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2018, 10:00 PM
Updated : 11 Dec 2018, 11:34 PM

সার্বিয়ান ক্লাবটির মাঠে মঙ্গলবার রাতে ‘সি’ গ্রুপে ৪-১ গোলে জেতে পিএসজি। আরেক ম্যাচে নাপোলিকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় উঠেছে লিভারপুল।

ম্যাচের শুরুতেই পিএসজিকে এগিয়ে দেওয়া কাভানির গোলটিতে মূল কৃতিত্ব ছিল এমবাপের। রাশিয়া বিশ্বকাপে গতিতে আলো ছড়ানো ফরাসি ফরোয়ার্ড বাঁ দিক দিয়ে দ্রুত এগিয়ে এক ডিফেন্ডারকে পেছনে ফেলে ছোট ডি-বক্সে পাস দেন। বল ধরতে ঝাঁপিয়ে পড়েছিলেন গোলরক্ষক, পারেননি। অনায়াসে ফাঁকা জালে বল পাঠান উরুগুয়ের স্ট্রাইকার।

৪০তম মিনিটে দারুণ এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। এমবাপের বাড়ানো বল ধরে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে আড়াআড়ি এগিয়ে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। আসরে এটা তার পঞ্চম গোল।

খেলার ধারার বিপরীতে ৫৬তম মিনিটে গোল খেয়ে বসে পিএসজি। ভলিতে বল ঠিকানায় পাঠান সার্বিয়ান ডিফেন্ডার মার্কো গোবেলিচ।  

৭৭তম মিনিটে মার্কিনিয়োসের গোলে নকআউট পর্বের টিকেট প্রায় নিশ্চিত হয়ে যায় পিএসজির। আনহেল দি মারিয়ার বাড়ানো বলে হেডে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার।

আর যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে নেইমারের বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে ডান পায়ের শটে ব্যবধান আরও বাড়ান দলের প্রথম দুই গোলে অবদান রাখা এমবাপে।

ছয় ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া পিএসজির পয়েন্ট ১১। আর তিন জয়ে গ্রুপ রানার্সআপ লিভারপুলের পয়েন্ট ৯।

নাপোলির পয়েন্টও লিভারপুলের সমান ৯। মুখোমুখি লড়াইয়ে দুদলই নিজেদের মাঠে সমান ব্যবধানে জিতেছে। তাদের গোল ব্যবধানও সমান। কিন্তু সব মিলিয়ে কম গোল করায় তৃতীয় হয়েছে সেরি আর ক্লাবটি।

আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়া সার্বিয়ার ক্লাব রেড স্টার বেলগ্রেডের পয়েন্ট ৪।

‘এ’ গ্রুপে মোনাকোর মাঠে ২-০ গোলে জিতে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড।

আরেক ম্যাচে ক্লাব ব্রুজের মাঠে গোলশূন্য ড্র করা আতলেতিকো মাদ্রিদের পয়েন্টও ১৩। তবে মুখোমুখি লড়াইয়ে গোল ব্যবধানে পিছিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে স্পেনের ক্লাবটি।    

‘বি’ গ্রুপে আগেই শীর্ষস্থান নিশ্চিত করা বার্সেলোনার মাঠে ১-১ গোলে ড্র করে শেষ ষোলোয় তাদের সঙ্গী হয়েছে টটেনহ্যাম হটস্পার। ইংলিশ ক্লাবটির পয়েন্ট ৮।

এই গ্রুপের আরেক ম্যাচে পিএসভি আইন্দহোভেনের সঙ্গে ১-১ গোলে ড্র করা ইন্টার মিলানের পয়েন্টও সমান ৮। মুখোমুখি লড়াইয়ে নিজেদের মাঠে জিতেছে টটেনহ্যাম ও ইন্টার। তবে প্রতিপক্ষের মাঠে গোল করায় নকআউট পর্বের টিকেট পায় মাওরিসিও পচেত্তিনোর দল।

ইন্টার খেলবে ইউরোপা লিগে।  

‘ডি’ গ্রুপে শীর্ষস্থান আগেই নিশ্চিত করা পোর্তো শেষ ম্যাচে গালাতাসারাইয়ের মাঠে ৩-২ গোলে জিতেছে। অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ করা পর্তুগালের ক্লাবটির পয়েন্ট ১৬।

আরেক ম্যাচে রাশিয়ার ক্লাব লোকোমোতিভ মস্কোকে ১-০ গোলে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় উঠেছে জার্মানির ক্লাব শালকে।

৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হওয়া তুরস্কের ক্লাব গালাতাসারাই ইউরোপা লিগে জায়গা করে নিয়েছে। ৩ পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে গ্রুপের তলানিতে থেকে শেষ করেছে লোকোমোতিভ মস্কো।