বিশ্বকাপের পর অবসরের ভাবনা মেসির

রাশিয়া বিশ্বকাপের পর আর্জেন্টিনার হয়ে আর নাও খেলতে পারেন বলে জানিয়েছেন তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2018, 03:58 PM
Updated : 11 June 2018, 02:40 AM

গত বিশ্বকাপের ফাইনাল এবং এর পর চিলির কাছে কোপা আমেরিকার টানা দুই ফাইনালে হারের পর ২০১৬ সালে একবার অবসরের ঘোষণা দিয়েছিলেন মেসি। পরে দলের প্রয়োজনে ফিরে এলেও এবারে পুরোপুরি অবসরের নিতে পারেন ২০০৫ সালে জাতীয় দলে অভিষিক্ত এই ফরোয়ার্ড।

বার্সেলোনার হয়ে ৩২টি শিরোপা জয়ী মেসির আর্জেন্টিনার বেলায় অর্জনের খাতাটা শূন্য। ২০১৪ বিশ্বকাপের সেরা এই খেলোয়াড় এক সাক্ষাৎকারে জানান, রাশিয়াতেই হতে পারে তার শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট।

“আমি জানি না। এটা নির্ভর করবে আমরা কেমন করি এবং কিভাবে শেষ করি তার উপর।”

“ব্যাপারটা হলো আমরা তিনটে ফাইনাল হেরেছি। একটা ফাইনালে পৌঁছানো কতটা অর্থ বহন করে সেই দৃষ্টিভঙ্গির পার্থক্য থেকে আর্জেন্টাইন গণমাধ্যমের সঙ্গে আমাদের এখন দূরত্ব তৈরি হয়েছে।”

“এটা সহজ নয় এবং তিনটে ফাইনালে পৌঁছানোর প্রশংসা করতেই হয়। এটা সত্যি যে সেগুলো জেতাটা গুরুত্বপূর্ণ। কিন্তু ফাইনালে পৌঁছানোও সহজ নয়।”

রাশিয়ায় আর্জেন্টিনার কত দূর যাওয়া উচিত এমন প্রশ্নের জবাবে পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলারের প্রত্যাশা ব্রাজিল, জার্মানি, ফ্রান্স, স্পেন ও বেলজিয়ামের মতো শক্ত প্রতিপক্ষের মোকাবেলা করেই তৃতীয় বিশ্বকাপ শিরোপার জন্য লড়বে তার দল। আর্জেন্টাইন অধিনায়ক জানান, এবারের আসরে হোর্হে সাম্পাওলির দলের হারানোর কিছুই নেই।

“বিশ্বকাপে খুব ভালো সব খেলোয়াড় আছে। কিন্তু আমাদেরও যোগ্য খেলোয়াড় আছে যারা যে কোনো জাতীয় দল চাইবে। আমরা কাউকে ঈর্ষা করি না।”

আগামী শনিবার আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে আর্জেন্টিনার। ‘ডি’ গ্রুপে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া।