ক্লাসিকোয় শিরোপা ফয়সালা নিয়ে জিদান-এনরিকের ভিন্ন মত

আসছে ক্লাসিকো হয়ে উঠতে পারে এবারের লা লিগার শিরোপা নির্ধারক- অনেকের মতো বার্সেলোনার কোচ লুইস এনরিকের ভাবনাও তাই। তবে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের মতে, চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে তার দলের এই লড়াই শিরোপা নির্ধারণ করবে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 04:01 PM
Updated : 22 April 2017, 05:49 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার বাংলাদেশ সময় রাত পৌনে ১টায় শুরু হবে স্প্যানিশ লিগের গুরুত্বপূর্ণ ম্যাচটি।

এক ম্যাচ কম খেলেও বার্সেলোনার চেয়ে ৩ পয়েন্ট বেশি নিয়ে লিগ টেবিলে শীর্ষে আছে রিয়াল। ঘরের মাঠে এই ম্যাচে জিতলে ২০১২ সালের পর প্রথমবার লিগ জয়ের পথে অনেকটা এগিয়ে যাবে তারা।

জিদান অবশ্য শিরোপা নির্ধারণের ক্ষেত্রে ম্যাচটির খুব বেশি প্রাধান্য দেখছেন না।

"শিরোপা দৌড়ে এটা নির্ধারক হবে না। এবারের লিগে এখনও আমাদের সাতটি ম্যাচ বাকি। আমরা ম্যাচ ধরে ধরে এগুচ্ছি… সবগুলো ম্যাচই গুরুত্বপূর্ণ। আগামীকাল (রোববার) আমাদের বড় একটি ম্যাচ আছে এবং তাতে আমাদের নজর। তবে কারা শিরোপা জিতছে, সেটা এই ম্যাচে নির্ধারিত হবে না।"

৩১ ম্যাচে জিদানের দলের পয়েন্ট ৭৫। এক ম্যাচ বেশি খেলা বার্সেলোনা ৭২ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

এমন অবস্থায় রোববারের ম্যাচটিকে শিরোপা নির্ধারকই মনে করছেন বার্সেলোনা কোচ এনরিকে। ম্যাচটিকে নিজেদের জন্য 'ফাইনাল' বলেও উল্লেখ করেন তিনি।

শনিবার সংবাদ সম্মেলনে  তিনি বলেন, "যেহেতু মৌসুম শেষের দিকে চলে আসছে, তাই এটা (শিরোপা) নিষ্পত্তিমূলক ম্যাচ। এটা একটি ক্লাসিকো যা লিগ নির্ধারণ করে দিতে পারে অথবা সবকিছু উন্মুক্ত করে দিতে পারে।"

"ফল দেখার পর, আমরা দেখব সত্যিই লিগ শেষ হয়ে গেছে কি-না। কিন্তু গাণিতিকভাবে লড়াই শেষ হওয়ার আগ পর্যন্ত কোনো দলই হাল ছাড়ে না।… হ্যাঁ, এটা নিষ্পত্তিমূলক ম্যাচ হতে পারে।"

সাম্প্রতিক সময়ে বার্সেলোনার পারফরম্যান্স ভালো নয়। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ চার ম্যাচের মাত্র একটিতে জিতেছে তারা। হেরেছে দুটিতে, একটি ড্র। সবশেষ ইউভেন্তুসের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিয়েছে কাতালান ক্লাবটি। তবে ওই পরাজয় লিওনেল মেসি-লুইস সুয়ারেসদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না বলেই মনে করেন জিদান।

গত আট মৌসুমে ছয়বার লিগ শিরোপা জেতা প্রতিপক্ষকে নিয়ে রিয়াল কোচ বলেন, "আমরা জানি, আমরা কোন দলের বিপক্ষে লড়তে যাচ্ছি। তারা অনেক ভালো একটি দল এবং তারা নিজেদের প্রমাণ করতে চায়। যেকোনো স্টেডিয়ামে, যেকোনো মাঠে তারা খেলতে পারে। বের্নাবেউয়ে খেলা নিয়ে তারা কোনো চাপ অনুভব করবে না।    

চোট কাটিয়ে বার্সেলোনার বিপক্ষে এই গুরুত্বপূর্ণ ম্যাচ দিয়েই মাঠে ফিরতে যাচ্ছেন গ্যারেথ বেল। তবে এ উইঙ্গারকে ম্যাচের শুরুতে খেলানো হবে কি-না এ ব্যাপারে নিশ্চিত কিছু জানাননি জিদান।

বরাবরের মতো ক্লাসিকো ম্যাচেও নজর থাকছে রিয়ালের সবচেয়ে বড় তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর ওপর। গত সপ্তাহে তার দারুণ হ্যাটট্রিকেই বায়ার্ন মিউনিখকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালে ওঠে দলটি।

পর্তুগালের এই তারকা প্রসঙ্গে জিদান বলেন, "বড় ম্যাচগুলোতে আমরা সবসময় ক্রিস্তিয়ানো রোনালদোর ব্যাপারে কথা বলি এবং অন্য রাতগুলোতেও সে এটা দেখিয়েছে। এই দলকে সে যে শক্তিটা দেয়, এটা খুবই ইতিবাচক এবং অবিশ্বাস্য।"

"আগামীকাল দারুণ একটি ম্যাচ হবে। বড় একটি ম্যাচ, প্রত্যেকেই এটা জানে। সবাই এটা দেখবে এবং আমিও আরেক জন দর্শক হবো। মুল ভূমিকায় থাকবে আমার দল এবং আশা করছি, আমরা দারুণ একটি ম্যাচ খেলবো।"