গুয়ার্দিওলার চোখে প্রিমিয়ার লিগের শিরোপাই ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ’

চ্যাম্পিয়ন্স লিগ ‘স্পেশাল’ হলেও প্রিমিয়ার লিগে শিরোপা জয়কেই বেশি কঠিন মনে করেন ম্যানচেস্টার সিটি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 07:17 AM
Updated : 14 May 2023, 07:17 AM

বিতর্কটা পুরনো, লিগ শিরোপা জয় করা বেশি কঠিন নাকি চ্যাম্পিয়ন্স লিগ? কোন শিরোপার গুরুত্ব বা ওজন বেশি! পুরনো প্রশ্নের উত্তর নতুন করে পাওয়া গেল পেপ গুয়ার্দিওলার কাছ থেকে। চ্যাম্পিয়ন্স লিগকে যদিও বিশেষ কিছু মানছেন তিনি, তবে ম্যানচেস্টার সিটির কোচের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা। 

মৌসুমের শেষ সময়ে এমন একটি মোড়ে দাঁড়িয়ে গুয়ার্দিওলা, যখন এই দুটি আসরকেই তার গুরুত্ব দিতে হচ্ছে। দুটিতেই ট্রফি জয়ের হাতছানি আছে। পরের দুই ম্যাচে ট্রফি জয়ের সম্ভাবনা যেমন উজ্জ্বল হতে পারে, তেমনি সম্ভাবনায় চোট লাগতে পারে এক ম্যাচে, আরেক ম্যাচে শেষ হয়ে যেতে পারে সম্ভাবনা। 

চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদের মাঠে প্রথম লেগ শেষ হয় ১-১ সমতায়। আগামী বুধবার নিজেদের মাঠে দ্বিতীয় লেগ খেলবে ম্যানচেস্টার সিটি। তবে ওই ম্যাচের আগে আরেকটি গুরুত্বপূর্ণ ম্যাচ তাদের রোববার। ইংলিশ প্রিমিয়ার লিগে তারা খেলবে এভারটনের বিপক্ষে।

৩৪ ম্যাচে ৮২ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে আছে সিটি। দুইয়ে থাকা আর্সেনাল এক ম্যাচ বেশি খেলেও পিছিয়ে আছে এক পয়েন্টে। সিটি তাই এই ম্যাচে হারলেও সম্ভাবনা শেষ হয়ে যাবে না। তবে চাপ বেড়ে যাবে প্রবলভাবে। 

লিগ শিরোপা জয় অবশ্য সিটির জন্য নতুন কিছু নয়। এক যুগ আগেও ইংল্যান্ডের শীর্ষ লিগে তাদের শিরোপা ছিল স্রেফ দুটি, ১৯৩৬-৩৭ ও ১৯৬৭-৬৮ মৌসুমে। তবে ২০১১-১২ মৌসুম দিয়ে খরা ঘোচার পর তাদের ট্রফি জয়ই প্রিমিয়ার লিগের সবচেয়ে নিয়মিত ব্যাপার। গত ১১ বছরে চ্যাম্পিয়ন হয়েছে তারা ৬ বার। গুয়ার্দিওলার কোচিংয়েই এসেছে ৪টি লিগ শিরোপা। 

এবার লিগ জিতলে সিটির তা হবে হ্যাটট্রিক শিরোপা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে তারা এখনও শিরোপা স্বাদ পায়নি একবারও। তাদের ইউরোপ সেরা হওয়ার তাড়নাও স্পষ্ট হয়েছে নানা সময়ে। 

তবে এভারটনের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে গুয়ার্দিওলা এগিয়ে রাখলেন লিগ শিরোপাকেই।

“প্রিমিয়ার লিগের শিরোপা এতটাই গুরুত্বপূর্ণ… যদিও আমি জানি যে, চ্যাম্পিয়ন্স লিগও স্পেশাল। তবে (লিগে) অনেক অনেক মাস ধরে অনেক কঠিন লড়াই ও অবিশ্বাস্য প্রচেষ্টার পর তবেই শিরোপা জিততে হয়। এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ।” 

তবে চোখ আছে তার সব শিরোপাতেই। এই দুটির সঙ্গে এফএ কাপ জিতে ‘ট্রেবল’ জয়ের হাতছানি আছে তাদের সামনে। গুয়ার্দিওলা তাই সব চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকতে বললেন দলকে। 

“দিন শেষে… কাম অন, আমরা তো দারুণ অবস্থানে। ক্লাব তো সবকিছুর খেয়াল রাখে নিখুঁতভাবে। আমাদের তৈরি থাকতে হবে এটা করতে।” 

চারদিনের মধ্যে এমন দুটি ম্যাচ ফুটবলারদের জন্যও হবে শারীরিক ও মানসিকভাবে বড় চাপের। তবে গুয়ার্দিওলা গত শুক্রবারই আরেকটি সংবাদ সম্মেলনে বলেছেন, সূচিকে দায় দেওয়া বা অজুহাত হিসেবে দাঁড় করানোর কোনো সুযোগ তিনি দেখেন না।