২০৩৪ বিশ্বকাপ আয়োজনের পথ পরিষ্কার হলো সৌদি আরবের

ফিফার বেঁধে দেওয়া সময়সীমার শেষ দিন আসরটি আয়োজনের জন্য বিড না করার কথা জানিয়েছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2023, 12:11 PM
Updated : 31 Oct 2023, 12:11 PM

২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য বিড না করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া ফুটবল অ্যাসোসিয়েশন। ফলে আসরটি আয়োজনের পথ পরিষ্কার হয়ে গেছে সৌদি আরবের।

২০৩৪ বিশ্বকাপের আয়োজক হতে চাওয়ার আগ্রহ প্রকাশের জন্য ৩১ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল ফিফা। এ দিনই এক বিবৃতিতে অস্ট্রেলিয়া ফুটবল অ্যাসোসিয়েশন জানায়, তারা টুর্নামেন্টটি আয়োজনের জন্য বিড করবে না।

আসরটির স্বাগতিক হওয়ার লড়াইয়ে এখন একমাত্র দেশ হিসেবে রইল সৌদি আরব।

২০২৬ বিশ্বকাপ হবে যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। ২০৩০ সালের আসর আয়োজন করবে মরক্কো, পর্তুগাল ও স্পেন। তবে বিশ্বকাপের শতবর্ষ পালন উপলক্ষে প্রথম তিন ম্যাচ হবে দক্ষিণ আমেরিকান তিন দেশ আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়েতে।

ফিফা আগেই ঘোষণা করে, ২০৩৪ বিশ্বকাপ হবে এশিয়া বা ওশেনিয়া অঞ্চলে। তাদের এই সিদ্ধান্তের পরপরই আসরটি আয়োজনের আগ্রহ প্রকাশ করেছিল অস্ট্রেলিয়া। ফলে সৌদি আরবের একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিল তারাই।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের সমর্থন পেলেও সৌদি আরবে বিশকাপ হলে বিতর্ক কম হবে না। মানবাধিকার লঙ্ঘনের জন্য ব্যাপক সমালোচিত হয়ে আসছে দেশটি। গত বছর সেখানে একদিনে ৮১ জন পুরুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এ ছাড়া নারীদের অধিকার লঙ্ঘন, সমকামিতাকে অপরাধীকরণ করা, বাকস্বাধীনতার সীমাবদ্ধতা এবং ইয়েমেনে যুদ্ধের মতো বিষয়গুলোও আছে।

২০১৮ সালে সৌদি সরকারের সমালোচক হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র ভিত্তিক সৌদি সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যার অভিযোগে সৌদি আরবের আন্তর্জাতিক অবস্থান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারও সমকামী সম্পর্ক, মানবাধিকার লঙ্ঘন এবং অভিবাসী শ্রমিকদের সঙ্গে আচরণের কারণে ব্যাপক সমালোচিত হয়েছিল। গত বছরের টুর্নামেন্টের মতো ২০৩৪ সালের আসরটিও বলা যায় শীতকালে হবে। কারণ গ্রীষ্মে প্রচণ্ড গরম থাকে সৌদিতে।

২০১৮ সাল থেকে ফুটবল, ফর্মুলা ওয়ান, গলফ, বক্সিংসহ বেশ কয়েকটি বড় ক্রীড়া ইভেন্ট আয়োজন করেছে সৌদি আরব।