ইউরোপা লিগে বার্সেলোনাকে ফেভারিট দেখছেন না শাভি

এই প্রতিযোগিতায় চূড়ান্ত সাফল্যের জন্য শতভাগ উজাড় করে দেওয়ার প্রত্যয় স্প্যানিশ কোচের কন্ঠে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2022, 09:56 AM
Updated : 2 Nov 2022, 09:56 AM

চ্যাম্পিয়ন্স লিগ থেকে অবনমনের পর বার্সেলোনার সামনে এবার ইউরোপা লিগের চ্যালেঞ্জ। অন্যান্য দলের তুলনায় শক্তিমত্তায় কিছুটা এগিয়ে থাকায় এই প্রতিযোগিতায় দলটিকে অনেকে ফেভারিট হিসেবে দেখছে। তবে সেভাবে ভাবছেন না কাতালান ক্লাবটির কোচ শাভি এরনান্দেস।

গত মৌসুমেও ইউরোপ সেরার মঞ্চ থেকে আগেভাগে বিদায়ে বার্সেলোনা নেমে গিয়েছিল ইউরোপা লিগে। সেখানে তাদের পথচলা থেমে যায় কোয়ার্টার-ফাইনালে।

এরপর গ্রীষ্মে শক্তি বাড়িয়ে নতুন উদ্যমে দল সাজায় শাভির দল। তবে চ্যাম্পিয়ন্স লিগে ভাগ্য বদলায়নি দলটির। টানা দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায়ে খেলতে হবে ইউরোপা লিগে। 

গ্রুপে শেষ রাউন্ডে মঙ্গলবার রাতে ভিক্তোরিয়া প্লাজেনকে ৪-২ গোলে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপে তৃতীয় হয়ে শেষ করেছে বার্সেলোনা। এই গ্রুপ থেকে শেষ ষোলোর টিকেট পেয়েছে বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান।

ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতায় ব্যর্থতার পর বার্সেলোনা সামনে এখন দ্বিতীয় সেরা প্রতিযোগিতার চ্যালেঞ্জ। এখানে উল্লেখযোগ্য দলগুলোর মধ্যে আছে উয়েফা কনফারেন্স লিগের প্রথম আসরের চ্যাম্পিয়ন রোমা, ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনালের মতো দলগুলো।

এরপরও লা লিগার পয়েন্ট টেবিলে দুইয়ে থাকা বার্সেলোনাকেই এখন দেখা হচ্ছে আসরের ফেভারিট হিসেবে। ভিক্তোরিয়ার বিপক্ষে ম্যাচের পর এই প্রসঙ্গে জানতে চাওয়া হলে শাভি তা নাকচ করে দেন।

“আমি কেবল এটা বলব যে ইউরোপা লিগে আমরা শিরোপার দাবিদার দলগুলোর একটি। এখানে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা ইউরোপা লিগে খেলার সুযোগ আছে। বার্সা এর শিরোপার দাবিদার, যারা এখানে লড়াই করতে এবং সাফল্য অর্জন করতে পারে।”

ইউরোপা লিগের মূল লড়াইয়ে প্রবেশের জন্য অবশ্য শাভির দলকে উতরাতে হবে প্লে-অফের বাধা। ইউরোপা লিগের শেষ ষোলোয় খেলার যোগ্যতা অর্জন করতে প্রতিযোগিতার গ্রুপ পর্ব থেকে দ্বিতীয় স্থানে থাকা দলগুলোর একটির বিপক্ষে খেলতে হবে তাদের। এখানে জয় পেলে মিলবে নকআউট রাউন্ডের টিকেট।

২০২১-২২ মৌসুমেও প্লে-অফে খেলেছিল বার্সেলোনা। সেখানে তারা হারিয়েছিল ইতালিয়ান ক্লাব নাপোলিকে। এরপর শেষ আটে তাদের হারিয়ে দেয় পরে চ্যাম্পিয়ন হওয়া আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট।