শিরোপা জিততে লিভারপুলের চ্যালেঞ্জ ‘স্নায়ুচাপ নিয়ন্ত্রণে রাখতে পারা’

ইয়ুর্গেন ক্লপের মতে, চাপকে উপভোগ করতে পারলে লিগ শিরোপা জেতার সুযোগ রয়েছে তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2024, 11:24 AM
Updated : 1 April 2024, 11:24 AM

জমে উঠেছে প্রিমিয়ার লিগের শিরোপার লড়াই। লিগ টেবিলের শীর্ষ তিন দলের মধ্যে পয়েন্টের পার্থক্য স্রেফ তিন। রোমাঞ্চকর এই প্রতিদ্বন্দ্বিতায় যারা স্নায়ুচাপ নিয়ন্ত্রণে রাখতে পারবে তাদের জয়ের সম্ভাবনা বেশি দেখছেন ইয়ুর্গেন ক্লপ। আর এই জায়গায় নিজেদের সামর্থ্যকে এগিয়ে রাখছেন লিভারপুলের কোচ। 

অ্যানফিল্ডে রোববার ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নকে ২-১ গোলে হারিয়ে লিগ টেবিলে এখন শীর্ষে লিভারপুল। ২৯ ম্যাচে ২০ জয় ও ৭ ড্রয়ে তাদের পয়েন্ট ৬৭। 

একই দিনে ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের মধ্যকার গুরুত্বপূর্ণ ম্যাচটি গোলশূন্য ড্র হয়। ২৯ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে আর্সেনাল দুইয়ে। ম্যানচেস্টার সিটি তিনে আছে ৬৪ পয়েন্ট নিয়ে। 

ব্রাইটনের বিপক্ষে জয় অনায়াসে আসেনি। দ্বিতীয় মিনিটেই লিভারপুলকে স্তব্ধ করে এগিয়ে যায় সফরকারীরা। ডান পায়ের জোরাল শটে গোলটি করেন ৩৩ বছর বয়সী ইংলিশ ফরোয়ার্ড ড্যানি ওয়েলবেক। 

এরপর আক্রমণের ঝড় বইয়ে দেয় লিভারপুল। অবশেষে ২৭তম মিনিটে তাদের সমতায় ফেরান লুইস দিয়াস। ১-১ গোলে শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোলের খোঁজে থাকা লিভারপুলকে ৬৬তম মিনিটে এগিয়ে নেন মোহামেদ সালাহ। 

শুরুতে পিছিয়ে পড়ার পরও জয় নিয়ে মাঠ ছাড়ার কাজটি চলতি মৌসুমে লিগে এনিয়ে সাতবার করে দেখিয়েছে লিভারপুল। ক্লপ বললেন, সম্মিলিতভাবে মানসিক শক্তির উন্নতির ফসল এই সব জয়। ইতিবাচক থাকতে চান তারা সামনের পথচলায়ও। 

“দল হিসেবে স্নায়ুচাপে থাকার কথা যদি বলি, কয়েক বছর আগে আমরা আরও বেশি স্নায়ুচাপে ভুগতাম। সেটা অনেক আগের কথা। কিন্তু এটা এমন জায়গা যেখানে আমাদের একসঙ্গে উন্নতি করতে হয়েছে…” 

“আমরা সবাই মিলে যদি এই চাপ উপভোগ করি, তাহলে আমাদের সুযোগ আছে। যদি আমরা তা না করি, তবুও আমাদের সুযোগ আছে। এটি সত্যিই খুব কঠিন আর এ কারণেই আমরা এই সব মুহূর্তে ইতিবাচক থাকার চেষ্টা করি।”

২০২১-২২ মৌসুমে সিটির সঙ্গে এক পয়েন্টের ব্যবধানে লিগ শিরোপা জিততে পারেনি লিভারপুল। গত মৌসুমেও ট্রফি ঘরে তোলে সিটি। এবারও তারা বেশ ভালোভাবেই আছে লড়াইয়ে। পিছিয়ে নেই আর্সেনালও। 

ক্লপ ভালো করেই বুঝতে পারছেন, ভীষণ চাপের মুহূর্ত অপেক্ষা করছে সামনে। উপভোগের মন্ত্রে এসব চাপ সামলে নিতে চান জার্মান এই কোচ।  

“ইংলিশ ফুটবলের সবচেয়ে বড় শিরোপার জন্য আরও দুই দলের সঙ্গে আমরা লড়াই করছি। কীভাবে এটি শেষ হয়, দেখা যাক। তবে আমি সিদ্ধান্ত নিয়েছি, উপভোগ করার জন্য সর্বোচ্চ চেষ্টা করব।” 

লিগে লিভারপুলের পরের ম্যাচ বৃহস্পতিবার, শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে। দুই দিন পর তারা খেলবে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে।