কষ্টের জয়ে বার্সার সঙ্গে ব্যবধান কমাল রিয়াল

ফেদে ভালভেরদে ও মার্কো আসেন্সিওর গোলে ওসাসুনাকে হারিয়েছে কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2023, 10:15 PM
Updated : 18 Feb 2023, 10:15 PM

করিম বেনজেমার অনুপস্থিতিতে আক্রমণভাগে ভুগতে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। ওয়ান-অন-ওয়ানে ভিনিসিউস জুনিয়রের একের পর এক ব্যর্থতায় বাড়ল গোলের জন্য অপেক্ষা। জেগে উঠল পয়েন্ট হারানোর শঙ্কাও। তবে কঠিন সময়ে চমৎকার এক গোলে পথ দেখালেন ফেদে ভালভেরদে। কষ্টের জয়ে লিগ টেবিলে বার্সেলোনার সঙ্গে ব্যবধান কমাল কার্লো আনচেলত্তির দল।

ওসাসুনার মাঠে শনিবার রাতে ২-০ গোলে জিতেছে রিয়াল। ভালভেরদের গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয় গোলটি করেন মার্কো আসেন্সিও।

প্রতিপক্ষের মাঠে দশম মিনিটে প্রথম ভালো সুযোগটি পায় রিয়াল। হন মনকায়োলার দুর্বল ব্যাকপাস মাঝপথে ধরে ফেলেন ভিনিসিউস। ব্রাজিলের গতিময় এই ফরোয়ার্ডের সামনে তখন গোলরক্ষক সের্হিও এররেরা একা। তিনিই দারুণ দক্ষতায় কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন ভিনিসিউসের শট।

পাঁচ মিনিট পর মানু সানচেসের চমৎকার ক্রস খুঁজে পায় অরক্ষিত আন্তে বুদেমিরকে। পেনাল্টি স্পটের কাছে তিনি ঠিক মতো হেড করতে পারেননি। নষ্ট হয় ওসাসুনার প্রথম ভালো সুযোগ।

৪৩তম মিনিটে আবার সুযোগ পান বুদেমির। তবে ডি-বক্সের মাথা থেকে শট একটুর জন্য লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

বিরতির খানিক আগে মনকায়োলার সঙ্গে বিতণ্ডায় জড়ান ভিনিসিউস। উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। বিরতির সময় এদের মিলিতাও গিয়ে কথা বলেন রেফারির সঙ্গে। পরে যোগ দেন কোচ আনচেলত্তিও।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সুযোগ পান রদ্রিগো। তবে বাঁদিক থেকে বাঁকানো শট একটুর জন্য লক্ষ্যে রাখতে পারেননি তরুণ এই ফরোয়ার্ড।

৫২তম মিনিটে জালে বল পাঠান ভিনিসিউস। তবে তিনিই অফসাইডে থাকায় গোল মেলেনি। চার মিনিট পর আবার সুযোগ আসে তার সামনে। এবারও ওয়ান-অন-ওয়ানে ওসাসুনা গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

অনেকটা খেলার ধারার বিপরীতে এগিয়ে যেতে পারত স্বাগতিকরা। ৬২তম মিনিটে প্রতি আক্রমণে মোয় গোমেসের শট ব্যর্থ হয় কাছের পোস্টে লেগে। তিন মিনিট পর মনকায়োলার শট বেরিয়ে যায় পোস্ট ঘেঁষে।

দারুণ গতি ও পায়ের কারিকুরিতে বারবার ওসাসুনার রক্ষণে ভীতি ছড়ান ভিনিসিউস। তবে ফিনিশিংয়ে ব্যর্থতায় প্রতিবার দলকে হতাশ করেন তিনি। বেনজেমার অনুপস্থিতিতে যেখানে ছিল তার কাঁধে বাড়তি দায়িত্ব, সেখানে ৭৪তম মিনিটে ফের ওয়ান-অন-ওয়ানে গোল করতে ব্যর্থ হন তিনি। ঝাঁপিয়ে পড়ে আরও একবার তার শট ঠেকিয়ে দেন ওসাসুনা গোলরক্ষক এররেরা।

৭৮তম মিনিটে ফুরায় গোলের জন্য রিয়ালের অপেক্ষা। লুকা মদ্রিচের বাড়ানো বল ধরে বাইলাইন থেকে কাটব্যাক করেন ভিনিসিউস। ছুটে গিয়ে দারুণ ভলিতে জাল খুঁজে নেন অরক্ষিত ভালভেরদে।

আর যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে দারুণ শটে জয় নিশ্চিত করেন স্প্যানিশ ফরোয়ার্ড আসেন্সিও।

২২ ম্যাচে ১৬ জয় ও তিন ড্রয়ে ৫১ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল। এক ম্যাচ কম খেলে ৫৬ পয়েন্ট নিয়ে চূড়ায় বার্সেলোনা।