পিএসজিতে পথচলা শেষ হচ্ছে রামোসের

লিওনেল মেসির সঙ্গে ফ্রেঞ্চ ক্লাবটিতে শনিবার শেষ ম্যাচ খেলবেন ৩৭ বছর বয়সী এই ডিফেন্ডারও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 04:51 AM
Updated : 3 June 2023, 04:51 AM

লিওনেল মেসির বিদায়ী আয়োজনের মঞ্চ প্রস্তুত। সেই বিচ্ছেদ পর্বেই যোগ হলো এবার আরেকজনের নাম। তেমন কোনো আলোচনা বা গুঞ্জন অবশ্য ছিল না এটি নিয়ে। কিন্তু আচমকাই পিএসজি থেকে বিদায়ের ঘোষণা দিলেন সের্হিও রামোস। 

সামাজিক মাধ্যমে শুক্রবার রাতে রামোস জানান, এই মৌসুম দিয়েই শেষ হচ্ছে তার পিএসজি অধ্যায়। লিগ ওয়ানে শনিবার ক্লেহমোঁর বিপক্ষে ম্যাচটিতে মেসির মতো রামোসও শেষবার মাঠে নামবেন প্যারিসের ক্লাবটির জার্সি গায়ে। 

বিদায়ী বার্তায় ভবিষ্যৎ নিয়ে কিছু জানাননি তিনি। তবে এখনই বিদায় বলছেন না, সেই ইঙ্গিত দিয়েছেন ৩৭ বছর বয়সী ডিফেন্ডার। 

“আগামীকাল একটা বিশেষ দিন হবে। আগামীকাল বিদায় জানাব জীবনের আরেকটি অধ্যায়কে। বিদায় পিএসজি।” 

“জানি না, একজন মানুষ কতগুলো জায়গাকে নিজের ঘর বলতে পারে। তবে পিএসজি, তাদের সমর্থকরা ও প্যারিস আমার কাছে নিঃসন্দেহে ঘরের মতোই। স্পেশাল দুটি বছরের জন্য কৃতজ্ঞতা। এখানে সব প্রতিযোগিতায় খেলতে পেরেছি এবং নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। এখন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হব, নতুন রঙে নিজেকে রাঙাব।” 

রামোসের ক্লাব ক্যারিয়ার মূলত রিয়াল মাদ্রিদময়। ১৬ বছরের গৌরবময় পথচলায় ক্লাবটিতে জিতেছেন ৫টি লা লিগা, ৪টি করে চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ ও স্প্যানিশ সুপার কাপ, ৩টি উয়েপা সুপার কাপ ও ২টি কোপা দেল রে। দলকে নেতৃত্ব দিয়েছেন দীর্ঘদিন, একটা সময় একরকম হয়ে উঠেছিলেন ক্লাবের প্রতীক।  

স্পেনের হয়ে দুটি ইউরো ও একটি বিশ্বকাপজয়ী তারকা রিয়ালে নতুন চুক্তি নিয়ে ঐক্যমত্যে পৌঁছতে না পেরে ২০২১-২২ মৌসুমে দুই বছরের চুক্তিতে নাম লেখান পিএসজিতে। সেই মেয়াদ আর বাড়ছে না। 

পিএসজিতে দুই মৌসুমেই লিগ শিরোপা জয়ের স্বাদ পান রামোস। সঙ্গে একবার জেতেন ফরাসি কাপের শিরোপা। 

বিদায়ী ম্যাচের আগে বিবৃতিতে রামোসের প্রতি কৃতজ্ঞতা জানান পিএসজি সভাপতি নাসের আল-খেলাইফি। 

“সের্হিওর নেতৃত্বগুণ, তার চেতনা ও পেশাদারিত্ব এবং শীর্ষ পর্যায়ে অভিজ্ঞতা, সব কিছু মিলিয়েই সে একজন কিংবদন্তি। প্যারিসে তাকে পাওয়া ছিল আমাদের জন্য সম্মানের।”