‘বিশ্বকাপ ব্যর্থতার পর পুনর্গঠন প্রক্রিয়ায় আছে ব্রাজিল’

ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ খেলা উইলিয়ান মনে করেন, নতুন কোচ বেছে নেওয়ার পর সঠিক পথের সন্ধান পাবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 10:33 AM
Updated : 1 June 2023, 10:33 AM

কাতার বিশ্বকাপে ব্রাজিলকে নিয়ে সমর্থকদের প্রত্যাশা ছিল অনেক উঁচুতে। কিন্তু আরও একবার বিশ্ব সেরার মঞ্চ থেকে খালি হাতেই ফিরতে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এরপর থেকে দলটিতে নেই কোনো স্থায়ী কোচ। উইলিয়ানের কাছে সময়টি জাতীয় দলের জন্য পালাবদলের। অভিজ্ঞ এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের বিশ্বাস, নতুন কোচ বেছে নেওয়ার পর সঠিক পথের সন্ধান পাবে দল।

২০২২ বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয় ব্রাজিল। মেয়াদ শেষে বিশ্বকাপের পর দায়িত্ব থেকে সরে দাঁড়ান কোচ তিতে। এরপর থেকে নতুন কোচের খোঁজে আছে ব্রাজিল।

নেইমার-ভিনিসিউসদের সম্ভাব্য নতুন কোচ হিসেবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির নাম। গত মার্চে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেস বলেন, ব্রাজিলের কোচ হিসেবে তাদের প্রথম পছন্দ আনচেলত্তি। ইতালিয়ান এই কোচ অবশ্য বরাবরই বলে আসছেন তিনি রিয়ালেই থাকতে চান।

চলতি মাসে গিনি ও সেনেগালের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। এই ম্যাচগুলোর জন্য শক্তিশালী দল বাছাই করেছে তারা। সেই দলে নেই উইলিয়ান। আপাতত সমস্যা না হলেও ভবিষ্যতের দিকে চোখ রেখে দলে পরিবর্তনের প্রয়োজন দেখছেন তিনি। সম্প্রতি স্ট্যাটস পারফর্মকে দেওয়া সাক্ষাৎকারে ব্রাজিলের হয়ে ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ খেলা এই ফুটবলার তুলে ধরেন জাতীয় দল নিয়ে তার মত।

“২০১৮ বিশ্বকাপে ফাইনালে খেলা ও শিরোপা জেতার ব্যাপারে আমরা খুব আত্মবিশ্বাসী ছিলাম। এবার (২০২২ বিশ্বকাপ) আমি ভেবেছিলাম ব্রাজিল ফাইনালে জায়গা করে নেওয়ার ও শিরোপা জেতার দাবিদার, কিন্তু সেটাও হয়নি। তাই এটা বলা কঠিন যে (ষষ্ঠ বিশ্বকাপ জয়) কাছাকাছি আছে নাকি দূরে। আমার মনে হয় ব্রাজিল এখন একটি পুনর্গঠন প্রক্রিয়ার মধ্যে রয়েছে, তারা একজন কোচ এবং খেলোয়াড় পরিবর্তনের জন্যও অপেক্ষা করছে।”

সবশেষ ২০০২ সালে বিশ্বকাপ জেতা ব্রাজিলের গত পাঁচটি আসরে সেরা সাফল্য ২০১৪ আসরে সেমি-ফাইনাল খেলা। উইলিয়ান বললেন, সব প্রতিযোগিতাতেই ব্রাজিলের একমাত্র লক্ষ্য থাকে শিরোপা জয়।

“ব্রাজিল জাতীয় দল সবসময় যেকোনো প্রতিযোগিতায় শিরোপা জয়ের লক্ষ্যেই খেলবে। তারা সবচেয়ে বেশি বিশ্বকাপ জয়ী দল, তাই বিশ্বকাপ বা অন্য যেকোনো প্রতিযোগিতায় দলটি চ্যাম্পিয়ন হওয়ার জন্যই অংশ নেবে।”

আনচেলত্তির পাশাপাশি বিভিন্ন সময়ে ব্রাজিলের কোচ হওয়ার তালিকায় উঠে এসেছে কয়েকজন ব্রাজিলিয়ানের নামও। উইলিয়ানের কাছে অবশ্য স্বদেশি বা বিদেশি কোচের মধ্যে কোনো পার্থক্য নেই। সাবেক চেলসি উইঙ্গারের মতে, দলকে যিনি শক্তিশালী করতে পারবেন তিনিই হবেন আদর্শ কোচ।

“এই বিষয়ে মতামত দেওয়া কঠিন। কারণ অনেকেই বলে যে কোচ বিদেশি হওয়া উচিত, আবার অনেক লোক মনে করে কোচ ব্রাজিলিয়ান হওয়া উচিত। আমি মনে করি ব্রাজিলিয়ান বা বিদেশি, এমন একজন কোচ নির্বাচন করতে হবে যিনি দলকে সাহায্য করবেন। তার কাজ হবে দলকে মূল লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করা, যা হলো বিশ্বকাপ জয়।”