দুর্নীতির অভিযোগ উড়িয়ে রিয়ালকে এক হাত নিলেন বার্সা সভাপতি

রিয়াল মাদ্রিদই সবসময় রেফারির সহায়তা পেয়ে এসেছে বলে দাবি করেছেন হুয়ান লাপোর্তা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2023, 01:39 PM
Updated : 17 April 2023, 01:39 PM

অর্থের বিনিময়ে বার্সেলোনার রেফারিদের প্রভাবিত করার অভিযোগ আরও একবার জোর দিয়ে অস্বীকার করেছেন হুয়ান লাপোর্তা। বরং রিয়াল মাদ্রিদ সবসময় রেফারির সহায়তা পেয়ে এসেছে বলে দাবি করেছেন বার্সেলোনা সভাপতি।

লাপোর্তা বলেছেন, স্পেনের রেফারি কমিটির কর্মকর্তার মালিকানাধীন কোম্পানিকে বার্সেলোনা অর্থ দিয়েছিল স্রেফ পরামর্শের জন্য, কোনো অবৈধ ক্রীড়া সুবিধা নেওয়ার লক্ষ্যে নয়।

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন হোসে মারিয়া এনরিকেস নেগরেইরা। ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেওয়ার অভিযোগ আছে।

গত ফেব্রুয়ারিতে শুরুতে খবর বের হয়, ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানিকে ১৪ লাখ ইউরো দিয়েছে বার্সেলোনা।

নেগরেইরার কোম্পানির কর নিরীক্ষণের পর স্পেনের পাবলিক প্রসিকিউটর অফিস ঘটনার তদন্ত করছে। প্রসিকিউটর অফিস গত মাসে বার্সেলোনা ও ক্লাবটির সাবেক দুই প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়ার কথা জানায়। পরে কাতালান ক্লাবটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানায় তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল।

লাপোর্তা সোমবার সংবাদ সম্মেলনে অভিযোগ অস্বীকার করার পাশাপাশি এক হাত নেন মাদ্রিদের ক্লাবটিকে।

"আমি এমন একটি ক্লাবের কথা উল্লেখ করতে চাই, যারা বিচারের সময় নিজেরাই আদালতে হাজির হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। একটি ক্লাব বলছে যে, তারা প্রতারিত বোধ করছে। একটি ক্লাব, রিয়াল মাদ্রিদ, যাদের প্রতি বরাবরই (রেফারির) পক্ষপাত ছিল। ক্ষমতার নৈকট্যের কারণে যারা শাসকগোষ্ঠীর দল হিসেবে বিবেচিত হয়ে আসছে।”

"তারা রাজনৈতিক ও আর্থিক ক্ষমতার কাছাকাছি ছিল। আমি মনে করি এটি উল্লেখ করা উচিত যে, সাত দশক ধরে রেফারিদের টেকনিক্যাল কমিটির সভাপতিদের বেশিরভাগই রিয়াল মাদ্রিদের সাবেক সদস্য বা খেলোয়াড়। ৭০ বছর ধরে যারা রেফারিদের দায়িত্ব দিয়েছিল, তারা রিয়ালের সাবেক সদস্য বা খেলোয়াড় ছিল।”

আবারও নিজেদের নির্দোষ দাবি করে লাপোর্তা বলেন, তাদের সব অর্জন পরিশ্রমের ফসল।

“আমাদের ১২৩ বছরের ইতিহাসে বার্সেলোনা সবসময় মাঠে এবং বাইরে উভয় ক্ষেত্রেই ফেয়ার-প্লে মডেল হিসেবে থেকেছে। আমরা এত দশক ধরে যা কিছু জিতেছি, তা নিঃসন্দেহে প্রচেষ্টা, প্রতিভা এবং জ্ঞানের ফল।”

"আমি পুরোপুরি নিশ্চিত যে, বার্সেলোনা সুবিধা নেওয়ার লক্ষ্যে প্রতিযোগিতার পরিবর্তনের অভিপ্রায়ে কোনো কাজ করেনি। যদি বার্সেলোনার বাইরে এমন কোনো ব্যক্তি থাকে যারা অনিয়ম করার জন্য এই প্রেক্ষাপটের সুযোগ নিয়েছে, তাহলে ক্লাবই প্রথমে সম্পূর্ণ তদন্ত করবে। আমাদের ভাবমূর্তি ঝুঁকির মধ্যে রয়েছে।”

অর্থপ্রদানের ঘটনা প্রকাশের পরপর বার্সেলোনা বিবৃতি দিয়ে বলেছিল, অতীতে তারা বাইরের একজন টেকনিক্যাল পরামর্শকের সেবা নিয়েছিল। আর সেটি কোনো অপরাধমূলক কাজ নয়, বললেন লাপোর্তা।

"অভিযোগ অবশ্যই প্রমাণিত হতে হবে। আমি নিশ্চিত যে, বার্সেলোনা ক্রীড়া সংক্রান্ত দুর্নীতির কোনো অপরাধ করেনি। আশা করি, শিগগিরই ক্লাব সম্পূর্ণভাবে নির্দোষ প্রমাণিত হবে। টেকনিক্যাল-রেফারিং বিষয়ে পরামর্শ নেওয়া কোনো ধরনের অসদাচরণ বা ফৌজদারি অপরাধ নয়।”