সিটি ও হলান্ডের পড়তি ফর্মের 'দায়' নিলেন গুয়ার্দিওলা

কেবল তরুণ এই স্ট্রাইকারের ওপর নির্ভর না করে দল হিসেবে উন্নতির তাগিদ ম্যানচেস্টার সিটি কোচের কন্ঠে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 10:23 AM
Updated : 19 Jan 2023, 10:23 AM

দারুণ গতিতে এগিয়ে চলা ম্যানচেস্টার সিটি হঠাৎ করেই যেন কিছুটা কক্ষচ্যুত হয়ে পড়েছে। 'গোলমেশিন' আর্লিং হলান্ডও কদিন ধরে নেই চেনা ছন্দে। সিটিতে আসার পর থেকে একের পর এক গোলের রেকর্ড গড়া এই তারকা এবং পুরো দলের সাম্প্রতিক সময়ে ভালো না করার পেছনে নিজের দায় দেখছেন পেপ গুয়ার্দিওলা। 

ক্লাবটির কোচ বললেন, পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলেই আবার চেনা ছন্দে দেখা যাবে তার দল ও হলান্ডকে।

গত গ্রীষ্মে বরুশিয়া ডর্টমুন্ড থেকে সিটিতে যোগ দেওয়ার পর সব প্রতিযোগিতা মিলিয়ে নিজের প্রথম ২১ ম্যাচে ২৭ গোল করেন হলান্ড। তবে সবশেষ তিন ম্যাচে জালের দেখা পাননি তিনি।

ম্যানচেস্টারের ক্লাবটিতে যোগ দেওয়ার পর এই প্রথম টানা তিন ম্যাচে গোলবঞ্চিত আছেন ২২ বছর বয়সী এই ফুটবলার। চেলসি, সাউথ্যাম্পটন ও ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে এমনকি গোলে শটও রাখতে পারেননি হলান্ড!

হলান্ডের গোল খরার প্রভাব পড়েছে সিটির খেলায়ও। ইংলিশ লিগ কাপের তৃতীয় রাউন্ডে সাউথ্যাম্পটনের বিপক্ষে হেরে বিদায় নেওয়ার পর প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ডার্বিতে ২-১ গোলে হেরে যায় গুয়ার্দিওলা দল। পয়েন্ট টেবিলে ৩৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে শিরোপাধারীরা। ৪৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।

লিগে বৃহস্পতিবার টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে মাঠে নামবে সিটি। এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দল ও হলান্ডের প্রসঙ্গে গুয়ার্দিওলা বলেন, যেভাবে খেলা দরকার তা করতে ব্যর্থ হওয়ায় দল হিসেবে তাদের ভুগতে হচ্ছে।

“আমাদের খেলার একটা ধরন আছে, আমাদের নিজস্ব একটা কৌশল আছে। কিন্তু গত দুই ম্যাচে আমরা যেভাবে খেলেছি, তা আর্লিংকে (হলান্ড) গোল করতে সাহায্য করেনি। বিল্ড-আপে আপনি আরও ছড়িয়ে থাকতে পারেন, তবে ফাইনাল থার্ডে মাঝখানে খেলোয়াড় থাকতেই হবে। আর্লিং যদি সেখানে না থাকে, তাহলে আমরা গোল পাব না।”

“আগে আমরা সবসময় ফাইনাল থার্ডে অবিশ্বাস্য খেলেছি, অল্প জায়গার মধ্যেই। সবশেষ দুটি ম্যাচে আমরা তা পারিনি। আমি বলব, এটি আমার দোষ। আমাদের কীভাবে আক্রমণ করতে হবে, আমি তাদের বোঝাতে পারিনি। আমাদের রানার দরকার, কেবল আর্লিং নয়।”

কেবল হলান্ডের ওপর নির্ভর না করে দল হিসেবে উন্নতির তাগিদ গুয়ার্দিওলার কন্ঠে।

“আমাদের যদি শুধু আর্লিং থাকে, তাহলে দুই বা তিন জন মূল ডিফেন্ডার তাকে আটকে রাখবে। অবশ্যই আমাদের সেই পজিশনে আরও খেলোয়াড় দরকার। আমরা (আগেও) এটি করেছি। আমাদের আরও বেশি বেশি তা করতে হবে।”

ডর্টমুন্ড ও সিটি অধ্যায় মিলিয়ে গত তিন বছরে কেবল একবারই টানা তিনটির বেশি লিগ ম্যাচে গোল করতে পারেননি হলান্ড। গত মৌসুমের মার্চ থেকে এপ্রিলের মধ্যে পাঁচটি ম্যাচে গোলশূন্য ছিলেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক