সিটি থেকে দীর্ঘ মেয়াদে আর্সেনালে জিনচেঙ্কো

আর্সেনালে যোগ দেওয়ার মধ্য দিয়ে শৈশবের স্বপ্ন পূরণ হয়েছে বলে জানান জিনচেঙ্কো।

স্পোর্টস ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2022, 10:17 AM
Updated : 23 July 2022, 10:17 AM

ম্যানচেস্টার সিটি ছেড়ে ‘শৈশবের প্রিয় ক্লাব’ আর্সেনালে যোগ দিলেন অলেকসান্দার জিনচেঙ্কো। দীর্ঘ মেয়াদের চুক্তিতে তাকে দলে ভিড়িয়েছে লন্ডনের দলটি।

সিটি ও আর্সেনাল দুই ক্লাবই শুক্রবার জিনচেঙ্কোর দলবদলের বিষয়টি নিশ্চিত করে। চুক্তির আর্থিক বিষয়ে কোনো কিছু অবশ্য জানায়নি কোনো পক্ষ। তবে স্কাই স্পোর্টসের খবর, ইউক্রেইনের এই ডিফেন্ডারকে পেতে সব মিলিয়ে ৩ কোটি পাউন্ড খরচ আর্সেনালের।

২৫ বছর বয়সী জিনচেঙ্কো সিটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে একশর বেশি ম্যাচ খেলেছেন। জিতেছেন চারটি প্রিমিয়ার লিগ, চারটি লিগ কাপ ও একটি এফএ কাপ।

জাতীয় দলের হয়ে সাধারণত মিডফিল্ড পজিশনে খেলেন জিনচেঙ্কো। তবে পেপ গুয়ার্দিওলা সিটিতে তাকে লেফট-ব্যাক পজিশনে খেলাতেন। কিন্তু ওই পজিশনে পরে জোয়াও কানসেলো প্রথম পছন্দ হয়ে ওঠায় খেলার বেশি সুযোগ পেতেন না তিনি।

আর্সেনাল কোচ মিকেল আর্তেতা খুশি জিনচেঙ্কোর মতো খেলোয়াড়কে পেয়ে।

“(অলেক্স) জিনচেঙ্কো বড় মানের খেলোয়াড়, সে আমাদের বিকল্প বাড়াবে এবং বৈচিত্র আনবে। সে যে পজিশনে খেলতে পারে, শুধু সেই ক্ষেত্রেই নয়, একই সঙ্গে আক্রমণ ও রক্ষণেও সে আমাদের বৈচিত্র আনবে।”

আর্তেতার সঙ্গে আগেও কাজ করার অভিজ্ঞতা আছে জিনচেঙ্কোর। সিটিতে এক সময় পেপ গুয়ার্দিওলার সহকারী হিসেবে কাজ করেছেন আর্তেতা।

আর্সেনালে যোগ দেওয়ার মধ্য দিয়ে ছোটবেলার স্বপ্ন পূরণ হয়েছে বলে জানান জিনচেঙ্কো।

“ছোটকালের স্বপ্ন সত্যি হলো। কারণ আমি যখন ছোট ছিলাম তখন আর্সেনালের বড় ভক্ত ছিলাম। থিয়েরি অঁরি এবং তরুণ সেস ফাব্রেগাস যখন এখানে খেলতেন, আমি তাদের খেলা উপভোগ করতাম, ওই সময়ের আর্সেনাল দলের খেলা। অবশ্যই সেই সময় থেকে আমি ক্লাবটিকে ভালোবাসতে শুরু করেছি। তাই আমি রোমাঞ্চিত এবং অসাধারণ এই ক্লাবের হয়ে মাঠে নামার অপেক্ষায় আছি।”

চলমান দলবদলে সব মিলিয়ে পঞ্চম খেলোয়াড় হিসেবে জিনচেঙ্কোকে দলে টানল আর্সেনাল। আর সিটি থেকে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে জিনচেঙ্কোকে কিনল তারা, প্রথম গাব্রিয়েল জেসুস।

গত মৌসুমে টেবিলের পাঁচে থেকে লিগ শেষ করেছিল আর্সেনাল। আগামী ৫ অগাস্ট লন্ডনের আরেক ক্লাব ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন মৌসুমে লিগ অভিযান শুরু করবে দলটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক