ভিনিসিউসের সমর্থনে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল

বর্ণবাদের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে নিজ দেশের ফুটবল ফেডারেশনের এই উদ্যোগে সমর্থন করেছেন ভিনিসিউস জুনিয়র।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 09:46 AM
Updated : 27 May 2023, 09:46 AM

রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়রের সমর্থনে বর্ণবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে আফ্রিকা মহাদেশের দুইটি দেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।

বার্সেলোনায় আগামী ১৭ জুন গিনি ও তিন দিন পরে লিসবনে সেনেগালের মুখোমুখি হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শুক্রবার এই খবর জানিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

এই দুই ম্যাচ চূড়ান্ত করার আগে ভিনিসিউসের সঙ্গে আলোচনা করে নিয়েছে সিবিএফ। রয়টার্সের খবর, সিবিএফের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, এই পরিকল্পনা ভালো লেগেছে রিয়াল তারকার। তিনি এই উদ্যোগকে সমর্থন করেছেন।

প্রীতি ম্যাচ দুইটির বাইরেও ব্রাজিলিয়ান লিগের ম্যাচগুলোতে বর্ণবাদবিরোধী ক্যাম্পেইন শুরু করা হয়েছে। গত বছর সিবিএফের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই বর্ণবাদের বিরুদ্ধে কাজ শুরু করেন এদনাল্দো রদ্রিগেস।

সেটিকে এবার 'বর্ণবাদ নিয়ে কোনো খেলা নয়' স্লোগানে আরও প্রসারিত করার উদ্যোগ নিয়েছে সিবিএফ। রদ্রিগেসের চাওয়া, ফুটবলে বর্ণবাদ বিষয়ক আইনে যেন পরিবর্তন আনে কর্তৃপক্ষ এবং বর্ণবাদের বিরুদ্ধে আরও শাস্তি ঘোষণা করা হয়।

লা লিগার চলতি মৌসুমে অন্তত ১০টি অ্যাওয়ে ম্যাচে মাঠে উপস্থিত দর্শকদের বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ভিনিসিউস। ভালেন্সিয়ার বিপক্ষে গত রোববারের ম্যাচে যেন সব কিছু মাত্রা ছাড়িয়ে গেছে।

ভালেন্সিয়ার সমর্থকদের বর্ণবাদী মন্তব্যে সেদিন মাঠেই চোখে জল চলে আসে ভিনিসিউসের। ম্যাচের শেষ দিকে মারামারিতে জড়িয়ে লাল কার্ডও দেখেন ব্রাজিলিয়ান তারকা। পরে অবশ্য সেটি প্রত্যাহার করে নেওয়া হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ম্যাচের পর নিজের সঙ্গে ঘটা একের পর এক বর্ণবাদী আচরণে উদ্বেগ প্রকাশ করেন ভিনিসিউস। এই ঘটনায় ফিফাসহ বিশ্ব ব্যাপী ফুটবল ব্যক্তিত্বরা ব্রাজিলিয়ান তারকার প্রতি নিজেদের সমর্থন জানান।