ডিসিদের মনে সাহস রাখতে বললো ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা সারা দেশের জেলা প্রশাসকদের হামলার হুমকিতে বিচলিত না হয়ে সতর্ক থেকে এবং নিরাপত্তা নিয়ে কাজ করার পরামর্শ দিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2018, 03:55 AM
Updated : 24 Dec 2018, 03:56 AM

দেশের ৬৪ জেলায় সব রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের রোববার চিঠি পাঠিয়ে এই পরামর্শ দেওয়া হয়। 

৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের ভোট সামনে রেখে তিনশ আসনে ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা এবং ৫৮১ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন।

গত ১৯ ডিসেম্বর সিরাজগঞ্জ, মাদারীপুর ও বাগেরহাটসহ দেশের অন্তত চার জেলার ডিসিকে ‘হুমকি’ দিয়ে উড়ো চিঠি পাঠানো হয়।

প্রেরকের নাম-ঠিকানাবিহীন খামে ডাকে পাঠানো এসব চিঠির হাতের লেখা ও ভাষা একই রকম। আসন্ন জাতীয় নির্বাচনে ‘নিরপেক্ষভাবে কাজ না করলে’ জেলা প্রশাসক ও তার পরিবারের সদস্যদের ‘ক্ষতি করার হুমকি দেওয়া হয়েছে সেখানে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, “বুকে সাহস ও মনে বল নিয়ে কাজ করার জন্য আমরা ডিসিদের বলেছি।”

রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এবং পুলিশ মহাপরিদর্শককেও চিঠি দেওয়া হয়েছে বলে জানান তিনি।

রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো ইসির চিঠিতে বলা হয়, “এ ধরনের পত্রে বিচলিত না হয়ে সতর্কতা ও নিরাপত্তার সাথে সবাইকে দায়িত্ব পালনের জন্য অনুরোধ করা হল।”

মাদারীপুরের জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা ওয়াহিদুল ইসলাম জানান, তার অফিসের ঠিকানায় আসা খামের ওপর লাল কালিতে লেখা ছিল ‘অতীব গোপনীয়’।

“চিঠির শেষে কারও নাম লেখা ছিল না। শুধু লেখা ছিল ‘চলমান’। এর অর্থ হতে পারে তারা আবারও এ বিষয়ে হুমকি দিয়ে চিঠি পাঠাতে চায়।”

ওই চিঠিতে লেখা হয়েছে- “জনাব, আপনি আমাদের সালাম গ্রহণ করুন। আশা করি ভালো থাকবেন। তবে বর্তমান সময়ে আপনার সকল কার্যকলাপ, তৎপরতা আপত্তিকর, পক্ষপাতদুষ্ট। আপনি কি প্রজাতন্ত্রের?? আওয়ামী লীগের কর্মী?

“আপনারা হয়ত সব খবর রাখেন না। নির্বাচনের আগে পরে কিছু তো হবে। কেউ বসে নাই। তাই আপনার প্রতি অনুরোধ, আগামী ৩ দিনের মধ্যে ১০০% নিরপেক্ষ হয়ে যান। হতে হবে। অন্যথায় অ্যাকশন, আপনার পরিবার, পরিজন, আত্মীয়-স্বজন, স্থাবর অস্থাবর সকল স্বার্থের ওপর চরমভাবে আঘাত করা হবে।”

এবার কৌশল পরিবর্তন করা হবে মন্তব্য করে চিঠিতে বলা হয়, “যেখানেই পাওয়া যাবে সেখানেই আক্রান্ত করা হবে। এবার আপনারাই টার্গেট, এবার আর ছাড় দেওয়া হবে না।

“আপনার প্রতিষ্ঠানের তৎপরতা মনিটর হচ্ছে। আপনার অপরাধ দিন দিন ভারী হচ্ছে। তাই টার্গেট থেকে বাদ পড়তে ১০০% নিরপেক্ষতা প্রমাণ করুন। অন্যথায় অ্যাকশন।”

ওয়াহিদুল ইসলাম বলেন, “অতীতেও বিভিন্ন সময়ে এমন চিঠি পেয়েছি।তাই এতে আমি ভীত নই। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে আমার চেষ্টা অব্যাহত থাকবে।”

ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানানোর পর বাসা ও অফিসে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে ডিসি জানান।