সংসদ নির্বাচন: ফিরে দেখা

বাংলাদেশে প্রথম সংসদ নির্বাচন হয়েছিল ১৯৭৩ সালে; তারপর ১০টি নির্বাচন পেরিয়ে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হল রোববার।

মাসুম বিল্লাহ নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2018, 05:33 AM
Updated : 31 Dec 2018, 05:43 AM

প্রথম সংসদ নির্বাচন: ১৯৭৩ সালের ৭ মার্চ অনুষ্ঠিত এই নির্বাচনে আওয়ামী লীগ ২৯৩ আসনে জিতে সরকার গঠন করে। জাসদ ১, বাংলাদেশ জাতীয় লীগ ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ৫টি আসন পায়।

দ্বিতীয় সংসদ নির্বাচন: ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এই নির্বাচনে বিএনপি ২০৭টি আসন পায়। আওয়ামী লীগ [মালেক] ৩৯, আওয়ামী লীগ [মিজান] ২, জাসদ ৮, মুসলিম লীগ ও ডেমোক্রেটিক লীগ ২০, ন্যাপ [মোজাফ্ফর] ১, বাংলাদেশ জাতীয় লীগ ২, বাংলাদেশ গণফ্রন্ট ২, বাংলাদেশের সাম্যবাদী দল ১, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন ১, জাতীয় একতা পার্টি ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ১৬টি আসনে জেতে।

তৃতীয় সংসদ নির্বাচন: ১৯৮৬ সালের ৭ মে অনুষ্ঠিত এই নির্বাচনে জাতীয় পার্টি ১৫৩টি আসনে জেতে। আওয়ামী লীগ ৭৬, জামায়াতে ইসলামী ১০, সিপিবি ৫, ন্যাপ [মোজাফ্ফর] ২, ন্যাপ ৫, বাকশাল ৩, জাসদ [রব] ৪, জাসদ [সিরাজ] ৩, মুসলিম লীগ ৪, ওয়ার্কার্স পার্টি ৩ ও স্বতন্ত্র প্রার্থীরা ৩২ আসন পায়।

চতুর্থ সংসদ নির্বাচন: বিরোধী দলের বর্জনের মধ্যে ১৯৮৮ সালের ৩ মার্চ অনুষ্ঠিত এই নির্বাচনে জাতীয় পার্টি ২৫১টি আসনে যেতে। আ স ম আব্দুর রব নেতৃত্বাধীন সম্মিলিত বিরোধী দল ১৯, জাসদ [সিরাজ] ৩, ফ্রিডম পার্টি ২ ও স্বতন্ত্র প্রার্থীরা ২৫টি আসন পায়।

পঞ্চম সংসদ নির্বাচন: নব্বইয়ের গণঅভ্যুত্থানের পর ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এই নির্বাচনে বিএনপি ১৪০টি আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা পায়। আওয়ামী লীগ ৮৮, জাতীয় পার্টি ৩৫, জামায়াত ১৮, সিপিবি ৫, বাকশাল ৫, জাসদ [সিরাজ] ১, ইসলামী ঐক্যজোট ১, ওয়ার্কার্স পার্টি ১, এনডিপি ১, গণতন্ত্রী পার্টি ১, ন্যাপ [মোজাফ্ফর] ১ ও অন্যান্য দল ৩টি আসন পায়।

ষষ্ঠ সংসদ নির্বাচন: বিরোধী দলবিহীন ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এই নির্বাচনে বিএনপি ২৭৮ আসনে জেতে। ফ্রিডম পার্টি ১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ১০টি আসনে জেতে। গোলযোগের কারণে বাকি আসনে ভোট স্থগিত হয়ে যায়।

দশম সংসদ নির্বাচনের আগে এই নির্বাচনেই সর্বাধিক সংখ্যক (৪৯ জন) প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

সপ্তম সংসদ নির্বাচন: ১৯৯৬ সালের ১২ জুন অনুষ্ঠিত এই  নির্বাচনে আওয়ামী লীগ ১৪৬ আসনে বিজয়ী হয়। বিএনপি ১১৬, জাতীয় পার্টি ৩২, জামায়াত ৩, ইসলামী ঐক্যজোট ১, জাসদ ১ ও স্বতন্ত্র ১টি আসন পায়।

অষ্টম সংসদ নির্বাচন: ২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত এই নির্বাচনে বিএনপি ১৯৩টি আসনে জেতে। আওয়ামী লীগ ৬২, জামায়াত ১৪, জাপা [ইসলামী ঐক্যফ্রন্ট] ১৪, বিজেপি ৪, জাপা [মঞ্জু] ১, ইসলামী ঐক্যজোট ২, কৃষক শ্রমিক জনতা লীগ ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ৬টি আসন পায়।

নবম সংসদ নির্বাচন: জরুরি অবস্থায় দুই বছর থাকার পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনের মধ্যদিয়ে গণতন্ত্রে ফেরে বাংলাদেশ।

এতে আওয়ামী লীগ ২৩০ আসনে জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। বিএনপি ২৯, জাপা ২৭, জাসদ ৩, ওয়ার্কার্স পার্টি ২, জামায়াত ২, এলডিপি ১, বিজেপি ১, স্বতন্ত্র প্রার্থীরা ৪টি আসনে জয় পায়।

দশম সংসদ নির্বাচন: ২০১৪ সালের ৫ জানুয়ারি বিরোধী দল বিহীন এ নির্বাচনে আওয়ামী লীগ ২৩৪ আসন পায়। জাতীয় পার্টি ৩৪, ওয়ার্কার্স পার্টি ৬, তরিকত ফেডারেশন ২, জাতীয় পার্টি-জেপি ২, বিএনএফ ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ১৬টি আসন পেয়েছে।

এ নির্বাচনে ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতার রেকর্ড হয়; ভোট হয় ১৪৭ আসনে।

১০ নির্বাচনে ভোটের হার

নির্বাচন

ভোটের তারিখ

মোট ভোটার (জন)

ভোট দেন

ভোটের হার

প্রথম সংসদ

৭ মার্চ ১৯৭৩

৩,৫২,০৫,৬৪২

১,৯৩,২৯,৬৮৩

৫৫%

দ্বিতীয় সংসদ

২৮ ফেব্রুয়ারি ১৯৭৯

৩,৮৩,৬৩,৮৫৮

১,৯৬,৭৬,১২৪

৫১.১২%

তৃতীয় সংসদ

৭ মে ১৯৮৬

৪,৭৮,৭৬,৯৭৯

২,৮৫,২৬,৬৫০

৫৯.৫৮%

চতুর্থ সংসদ

৩ মার্চ ১৯৮৮

৪,৯৮,৬৩,৮২৯

২,৫৮,৩২,৮৫৮

৫৪.৯২%

পঞ্চম সংসদ

২৭ ফেব্রুয়ারি ১৯৯১

৬,২১,৮১,৭৪৩

৩,৪৪,৭৭,৮০৩

৫৫.৪৫%

ষষ্ঠ সংসদ

১৫ ফেব্রুয়ারি ১৯৯৬

৫,৬৭,০২,৪১২

১,১৭,৭৬,৪৮১

২৬.৫%

সপ্তম সংসদ

১২ জুন ১৯৯৬

৫,৬৭,১৬,৯৫৩

৪,২৮,৮০,৫৭৬

৭৪.৯৬%

অষ্টম সংসদ

১ অক্টোবর ২০০১

৭,৪৯,৪৬,৩৬৪

৫,৬১,৮৫,৭০৭

৭৫.৫৯%

নবম সংসদ

২৯ ডিসেম্বর ২০০৮

 ( ছবিসহ ভোটার তালিকা শুরু )

৮,১০,৮৭,০০৩

৭,০৬,৪৮,৪৮৫

৮৭.১৩%

দশম সংসদ

৫ জানুয়ারি ২০১৪

(১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতা)

৯১,১৯,৬৫,১৬৭

 

(ভোট ১৪৭ আসনে)

১,৭৩,৯২,৮৮৭

৪০.০৪%