জাপানের চেরি গাছ নারায়ণগঞ্জে

তিন প্রজাতির ৩০টি চেরি ফুলগাছ লাগানো হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রাঙ্গণে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2023, 04:34 PM
Updated : 28 Nov 2023, 04:34 PM

জাপান থেকে বন্ধুত্বের নিদর্শন হিসেবে পাওয়া তিন প্রজাতির ৩০টি চেরি ফুলগাছ লাগানো হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রাঙ্গণে।

মঙ্গলবার সকালে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির নেতৃত্বে একটি প্রতিনিধিদলকে সঙ্গে নিয়ে নগরভবন অঙ্গনে গাছগুলোকে রোপণ করেন সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী।

২০২০ সালে জাপানের নারুতো সিটি ও নারায়ণগঞ্জ সিটির মধ্যে ‘ফ্রেন্ডশিপ সিটি’ চুক্তি হয়। বাংলাদেশে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রথম এ ধরনের চুক্তি করে।

চলতি বছরের মার্চে মেয়র সেলিনা হায়াৎ আইভী জাপান সফর করেন। ওই সময় নারুতো সিটি মেয়র মিচিহিকো ইজুমির মধ্যে ‘ফ্রেন্ডশিপ সিটি বিষয়ক’ আরেক চুক্তি সই হয়। চুক্তিতে সংস্কৃতি, অর্থনীতি, শিক্ষা ও মানবসম্পদ বিনিময়- সংক্রান্ত চারটি বিষয়ে গুরুত্বারোপ করা হয় বলে জানায় সিটি করপোরেশন।

মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, দুই দেশের দুই নগরীর মধ্যে বন্ধুত্বের নিদর্শন হিসেবে নারুতো সিটি নারায়ণগঞ্জকে তিন প্রজাতির ৩০টি চারা দেন। বৃহস্পতিবার চারাগুলো বুঝে পায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

মঙ্গলবার সকালে জাপানের রাষ্ট্রদূতসহ নারুতো নগরীর ৩৬ সদস্যের একটি প্রতিনিধি দল নারায়ণগঞ্জে আসেন। তারা চেরি গাছের চারাগুলো রোপণসহ নগরীর কয়েকটি দর্শনীয় স্থান ও স্থাপনা পরিদর্শন করেন।

এ সময় নারায়ণগঞ্জ নগরীর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, অবকাঠামো উন্নয়ন ও ভবিষ্যত পরিকল্পনা উপস্থাপন করেন নগর পরিকল্পনাবিদ মঈনুল ইসলাম।

পরে নগরীর আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন তারা।

এদিন, নগর ভবন প্রাঙ্গণে নারায়ণগঞ্জ-নারুতো ফ্রেন্ডশিপ সিটির নিদর্শনস্বরূপ ‘নারায়ণগঞ্জ-নারুতো মৈত্রী বিপনী’ এর উদ্বোধন করা হয়। পরিশেষে জাপানি প্রতিনিধিরা মুসুবু জাপানি ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র পরিদর্শন এবং শিক্ষার্থীদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এ ছাড়া কাইকম সল্যুশান লিমিটেড ও বাংলাদেশ বিমানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির ফলে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত ‘মুসুবু জাপানি ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র’ এর শিক্ষার্থীরা জাপান যাওয়ার ক্ষেত্রে বিমান ভাড়ায় ২০ শতাংশ ছাড়ের সুবিধা উপভোগ করবেন।