ইভিএমকে ‘স্বচ্ছতার প্রতীক’ বললেন ইসি আহসান হাবিব

ইভিএমে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব; এতে কোনো ধরনের কারচুপি সম্ভব নয় বলে জানান ইসি আহসান হাবিব।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 03:14 PM
Updated : 9 May 2023, 03:14 PM

ইভিএমকে স্বচ্ছতার প্রতীক হিসেবে উল্লেখ করেছেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। 

তিনি বলেছেন, ইভিএমের মাধ্যমে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব। এতে কোনো ধরনের কারচুপি করা সম্ভব নয়। 

মঙ্গলবার বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সিটি নির্বাচন নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সঙ্গে প্রস্তুতিমূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সভা শেষে আহসান হাবিব সাংবাদিকদের বলেন, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। 

“কারিগরি বিশেষজ্ঞ ড. জাফর ইকবাল, কায়কোবাদসহ যারা আছেন সকলের সঙ্গে ইভিএম নিয়ে আলোচনা করেছি। তারা কাছ থেকে মনিটরিং করেছেন, সমস্ত কিছু খুলে দেখেছেন। 

“এমনকি সব রাজনৈতিক দলগুলোকে ওপেনলি বলেছি, এক্সপার্ট এনে পরীক্ষা করে দেখুন। তারপরও কেন সংশয় থাকবে তা আমার বোধগম্য নয়।” 

সিটি নির্বাচনের জন্য দ্বিগুণ ইভিএম প্রস্তুত রাখা হয়েছে জানিয়ে ইসি বলেন, ভোট চলাকালীন ইভিএমে কোনো সমস্যা হলে এক্সপার্ট দিয়ে তাৎক্ষণিক তা সমাধান করা হবে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ, মক ভোটের আয়োজন, ইভিএম নিয়ে সচেতনতা সৃষ্টি ও নির্বাচনে লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিতকরণে কাজ করছে কমিশন বলে জানান আহসান হাবিব।

সংবাদমাধ্যমকে নিজের চোখ ও কান উল্লেখ করে ইসি আরও বলেন, “আপনাদের (মিডিয়া) মাধ্যমে বিভিন্ন অনিয়ম সম্পর্কে আমরা জানতে পেরেছি। সে ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ারও চেষ্টা করেছি। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ করতে পারব। এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।” 

সভায় সভাপতিত্ব করেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) খোন্দকার আনোয়ার হোসেন। সঞ্চালনা করেন বরিশাল জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। 

উপস্থিত ছিলেন ডিআইজি এসএম আক্তারুজ্জামান, পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম, ডিজিএফআইয়ের জিএস কর্নেল মো. এসএম আরিফুল ইসলাম, এনএসআইয়ের অতিরিক্ত পরিচালক মো. আশরাফুল কবির ও র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মাহমুদুল হাসান। 

আচরণবিধি ভঙ্গের অভিযোগে ইসলামী আন্দোলনের প্রার্থীকে চিঠি 

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি ভঙ্গের অভিযোগে ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীমকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। 

সোমবার বিকালে বরিশাল বিমানবন্দর থেকে ‘শোডাউন’ করে নগরীতে প্রবেশের ব্যাখা চেয়ে চিঠি দিয়েছেন রিটানিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির।

আগামী ১০ মে সকাল সাড়ে ১০টার মধ্যে রিটানিং কর্মকর্তার দপ্তরে হাজির হয়ে লিখিত ও মৌখিকভাবে ব্যাখা দেওয়া অনুরোধ জানানো হয়েছে চিঠিতে। 

চিঠিতে উল্লেখ করা হয়েছে, “গত ৩ মে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হিসেবে ফয়জুল করীমের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন এইচএম হাসানুজ্জামান। 

“বিভিন্ন মিডিয়ার মাধ্যমে জানা যায়, বরিশাল বিমানবন্দর থেকে ব্যাপক শোডাউনের মাধ্যমে নগরীতে প্রবেশ করেন এ প্রার্থীর অনুসারীরা। এর পরিপ্রেক্ষিতে আপনার (প্রার্থীর) প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হয়। নির্বাচনের আগে কোনো প্রকার মিছিল শোডাউন বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। 

“কিন্তু আপনার অনুসারীরা মোটরসাইকেল, পিক-আপ ও মাইক্রোবাসসহ নানা যানবাহন নিয়ে ব্যাপক মিছিল ও শোডাউন করেছে। এ বিষয়ে প্রার্থীকে সশরীরে জবাব দেওয়ার অনুরোধ করা হয়েছে।” 

চিঠি পাওয়া নিয়ে ফয়জুল করীম বলেন, “আমার নামে মনোনয়নপত্র সংগ্রহ করা হলেও তা এখনও নিশ্চিত করিনি। যার জন্মই হয় নাই সে কী করে শোকজ খায় সেটা আমার বোধগম্য নয়।” 

নির্বাচন কমিশন যে লেভেল প্লেয়িং ফিল্ডের কথা বলছে তা এখানে সম্পূর্ণ মিথ্যা প্রমাণিত হয়েছে বলে ইসলামী আন্দোলনের এ নেতা জানান।