হাসপাতালের আবাসিক এলাকায় গাঁজা গাছ

“আমরা ১ হাজার ২শ’ নেশাজাতীয় গাছ কাঁচা অবস্থায় উদ্ধার করে কাশিয়ানী থানায় হস্তান্তর করেছি।এখন পুলিশ আদালতের আদেশ মোতাবেক ব্যবস্থা নেবে।”

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2024, 11:41 AM
Updated : 21 March 2024, 11:41 AM

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চত্বরে এক ধরনের নেশা জাতীয় গাছের সন্ধান মিলেছে, যেগুলো গাঁজা গাছ বলে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের এক শিক্ষক নিশ্চিত করেছেন। 

র‍্যাব হাসপাতালের আবাসিক এলাকা থেকে বুধবার এক হাজার দুইশ গাছ উদ্ধার করে। তবে সেগুলো গাঁজা গাছ কি-না, তা নিশ্চিত করতে পারেনি। 

সরেজমিনে দেখা যায়, হাসপাতালের স্টাফ কোয়ার্টারের পথের পাশে সবজির বাগানে ও মূল গেট দিয়ে জরুরি বিভাগে যাওয়ার পথে অসংখ্য গাঁজার গাছ। এসব গাছ থেকে গন্ধও ছড়াচ্ছে। 

জানতে চাইলে হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা. আমিনুল ইসলাম বলেন, “এই গাছ আগে আরও বেশি ছিল। অনেক গাছ কেটে পরিষ্কার করেছি। কিন্তু শিকড় থেকে যায়, সেখান থেকে আবার হয়। 

“সকলের সামনেই এই গাছগুলো বেড়ে উঠেছে। তবে এটা গাঁজার গাছ কি-না, তা আমাদের জানা ছিল না।” 

র‍্যাব-৬ র‌্যাবের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া ক্যাম্প কমান্ডার মো. বলেন, “উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চত্বর থেকে আমরা ১ হাজার ২শ’ নেশাজাতীয় গাছ কাঁচা অবস্থায় উদ্ধার করে কাশিয়ানী থানায় হস্তান্তর করেছি।

“এখন পুলিশ আদালতের আদেশ মোতাবেক ব্যবস্থা নেবে। তবে এগুলো গাঁজা বা কি-না তা বলতে পারছি না।”

গোপালগঞ্জ বন সংরক্ষক বিবেকানন্দ বিশ্বাস জব্দ করা গাছগুলোকে গাঁজার গাছ বলছেন। 

এছাড়া গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রধান সুকলাল বিশ্বাসও উদ্ধার করা গাছগুলোতে গাঁজা গাছ হিসাবে চিহ্নিত করেছেন।

কাশিয়ানি উপজেলার ভাটিয়াপাড়া র‌্যাব-৮ ক্যাম্পের ইনচার্জ ফ্লাইট লেফট্যানেন্ট মো. রাসেল বলছেন, গোপান সংবাদে তারা সেখানে যান। পরে গাঁজা সদৃশ গাছ দেখে সেগুলো উদ্ধার করেন।