নরসিংদীর শেখেরচর-বাবুরহাটে আগুন, ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতির শঙ্কা

খবর পেয়ে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট প্রায় একঘণ্টা চেষ্টা চালিয়ে রাত আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

নরসিংদী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2024, 04:41 AM
Updated : 17 March 2024, 04:41 AM

দেশের অন্যতম বৃহৎ পাইকারি কাপড়ের বাজার নরসিংদীর শেখেরচর-বাবুরহাটের একটি মার্কেটে অগ্নিকাণ্ডে অন্তত ৩২টি দোকান পুড়ে গেছে। এতে ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতির শঙ্কা করছেন ব্যবসায়ীরা।

শনিবার রাত সোয়া ১টার দিকে শেখেরচর-বাবুরহাটের জিয়া উদ্দিন মার্কেটে এই আগুনের সূত্রপাত হয় বলে জানিয়েছেন নরসিংদী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপসহকারী পরিচালক শিমুল মো. রফি।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট প্রায় একঘণ্টা চেষ্টা চালিয়ে রাত আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে বলেও জানান তিনি। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

হাটের ব্যবসায়ী, বণিক সমিতির নেতৃবৃন্দ জানান, পাইকারী কাপড়ের এই বাজারে প্রতি শুক্র ও শনিবার সাপ্তাহিক হাটবার। তবে বৃহস্পতিবার ও রোববার অর্ধবেলা এই হাটে বেচাকেনা চলে। ছোট বড় প্রায় পাঁচ হাজার দোকান রয়েছে এই হাটে। ঈদকে সামনে রেখে প্রায় সব দোকানেই প্রচুর কাপড় তুলেছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানান, শনিবার রাত ১টা ১০মিনিটের দিকে হঠাৎ জিয়া উদ্দিন মার্কেটের গলিতে আগুনের ধোঁয়া দেখতে পান স্থানীয়রা। মুহূর্তের মধ্যে আগুন কয়েকটি দোকানে ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে দোকান মালিকরা লোকজন নিয়ে মালামাল সরানোর চেষ্টা ও আগুন নেভানোর কাজে নামেন।

এ সময় আগুনের ধোঁয়া ও লেলিহান শিখায় ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সব হারিয়ে কান্নায় ভেঙে পড়েন পুড়ে যাওয়া দোকানগুলির ব্যবসায়ীরা।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা রফি বলেন, “খবর পেয়ে মাধবদী ফায়ার সার্ভিসের দুইটি, নরসিংদী ফায়ার সার্ভিসের দুইটি, পলাশ ফায়ার সার্ভিসের দুইটি ও নারায়ণগঞ্জের আড়াইহাজারের একটি ইউনিটসহ মোট সাতটি ইউনিট প্রায় ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুণ নিয়ন্ত্রনে আনে।

“কিন্তু এর মধ্যেই প্রায় ৩২টি দোকান পুড়ে গেছে। বৈদ্যুতিক শর্টসাকিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা যায়নি।”

তবে জিয়া উদ্দিন মার্কেটের মালিক মো. কামরুজ্জামান বলেন, আগুনে থ্রিপিস, বিছানার চাদর ও তোশকের কাপড়ের ৩২টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে।  এসব দোকান থেকে কোনো কাপড় সরানো যায়নি।

প্রাথমিকভাবে প্রায় ১০ কোটি টাকার মালামাল পুড়ে গেছে বলে শঙ্কার কথাও জানান তিনি।

এর আগে গত বছরের ২৯ অক্টোবর রাত ১১টার দিকে হাটের বণিক সমিতির পুরাতন অফিস সংলগ্ন গলিতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে প্রায় ৭০টি দোকানের প্রায় শত কোটি টাকার কাপড় পুড়ে ছাই হয়ে গিয়েছিল।