‘নদী দখলদারদের তালিকা শহরে ঝুলিয়ে দেওয়া হোক’

মেলায় স্টলের নামকরণ করা হয়েছে বগুড়া জেলার বিভিন্ন নদীর নামে।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 02:10 PM
Updated : 18 March 2023, 02:10 PM

বগুড়ায় তিন দিনব্যাপী নদী মেলা ‘নদীর সংকট সমাধানে করণীয়’ আলোচনার মধ্যে দিয়ে শেষ হয়েছে। 

শনিবার সকাল ১১টার দিকে শহরের শহীদ খোকন পার্কে এই আলোচনা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার এই মেলা শুরু হয়েছিল। 

যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) ও অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) বগুড়া শাখা।

নদী মেলার এই আলোচনা সভা সঞ্চালনা করেন বাপার বগুড়া শাখার সাধারণ সম্পাদক মো. জিয়াউর রহমান এবং প্রবন্ধ উপস্থাপন করেন বেলার রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় স্যান্যাল।  

আলোচনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাপার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরীফ জামিল, নির্বাহী সদস্য তোফাজ্জল সোহেল, বাপা বগুড়া শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল করিম দুলাল ও বিবিসিএফের সভাপতি সহযোগী অধ্যাপক এস এম ইকবাল ।  

সভায় বগুড়ার নদীগুলোর বর্তমান চিত্র তুলে ধরা হয়। একই সঙ্গে নদী সংরক্ষণে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

বাপা কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, “কোনো নদীর প্রকৃতিগত ধারায় হস্তক্ষেপ করা উচিত না। তার গতিপ্রবাহে বাধা দিলে নদীর যে রূপ আসে তা মানবসমাজের জন্যই ভয়ঙ্কর হয়ে উঠে। 

“কিন্তু এই বগুড়ার প্রায় সব নদীই দখল-দূষণের শিকার হচ্ছে। একটা সময় ছিল নদী দখলদাররা ডোনেশন দিত। আমরা সেটা বন্ধ করেছি। এখন নদ-নদীগুলো বাঁচাতে দখলদারদের তালিকা বগুড়া শহরের সাতমাথায় ঝুলিয়ে দিতে হবে। যাতে করে সবাই তাদের নাম জানতে পারে।”  

মেলার আয়োজকরা জানায়, নতুন প্রজন্মের ছেলেমেয়েরা জেলার নদীগুলোর নাম জানতে পারে সেই জন্য মেলার ১৮টি স্টলের নামকরণ করা হয়েছে নদীর নামে। 

এর মধ্যে করতোয়া, বাঙ্গালী, যমুনা, নাগর, হলহলিয়া, ইছামতী, মহিষাবান, সুখদহ, ডাকুরিয়া, বেলাই, ভদ্রাবতী, চন্দাবতী, গাংনাই, গজারিয়া, মানাষ, বানিয়াইয়ান, ইরামতি ও ভেলকি রয়েছে বলে জানায় আয়োজকরা।