সিলেট সিটি ভোট: প্রতীক পেয়ে প্রচারে প্রার্থী

এ সময় রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি সম্পর্কে অবহিত করেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 10:40 AM
Updated : 2 June 2023, 10:40 AM

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে; প্রতীক পাওয়ার পর পরই প্রার্থীরা তাদের প্রচার কাজ শুরু করেছেন। 

শুক্রবার সকাল ১০টায় সিলেট নগরীর মেন্দিবাগস্থ জালালাবাদ গ্যাস মিলনায়তনে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন।   

মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী নৌকা, জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবুল লাঙ্গল, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাহমুদুল হাসান হাতপাখা, জাকের পার্টির জহিরুল আলম গোলাপ ফুল, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুল হানিফ ঘোড়া, মো. ছালাহ উদ্দিন রিমন ক্রিকেট ব্যাট ও মো. শাহ জাহান মিয়া বাস প্রতীক পেয়েছেন। 

এ সময় রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি সম্পর্কে অবহিত করেন এবং তাদের সেই বিধি মেনে চলার আহ্বান জানান। 

প্রতীক পাওয়ার পর আওয়ামী লীগের প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী নগরীর মেন্দিবাগ ও শাহজালাল উপশহর এলাকায় প্রচার শুরু করেন। এ সময় তিনি সবার দোয়া ও আন্তরিক সহযোগিতা কামনা করেন। 

‘স্মার্ট’ নগরী গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করে তিনি বলেন, “নৌকা কেবল আওয়ামী লীগের প্রতীকই নয়, বাংলাদেশের স্বাধীনতা ও ঐতিহ্যের প্রতীক। এই প্রতীক নিয়ে নির্বাচনে প্রার্থী হওয়া অনেক রাজনৈতিক নেতার স্বপ্ন। আমার সেই স্বপ্ন পূরণ হয়েছে। আমার প্রিয় নগরবাসী যদি ২১ জুন আমাকে নৌকা মার্কায় তাদের মহামূল্যবান ভোট দিয়ে বিজয়ী করেন তাহলে আমি আমার নগরবাসীকে স্বপ্নের স্মার্ট সিলেট উপহার দেব।” 

এ সময় সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন উপস্থিত ছিলেন।  

জাতীয় পার্টির মেয়র পদপ্রার্থী নজরুল ইসলাম সিলেটকে সুন্দর ও পরিকল্পিত নগরী হিসেবে গড়তে লাঙ্গল প্রতীকে  ভোট দেওয়ার আহ্বান জানান। পরে তিনি নগরীর মেন্দিবাগ ও শাহজালাল উপশহর এলাকায় প্রচারপত্র বিলি করেন। 

ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র পদপ্রার্থী মাহমুদুল হাসান সাংবাদিকদের বলেন, তিনি নির্বাচিত হলে হোল্ডিং ট্যাক্স ২০ শতাংশ কমানো ও ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স পেতে বিড়ম্বনা থেকে মুক্তি দিতে উদ্যোগ নেবেন। সিটি করপোরেশনকে দুর্নীতিমুক্ত করার প্রতিশ্রুতিও দেন তিনি।  

মাহমুদুল হাসান কর্মী-সমর্থকদের নিয়ে মেন্দিবাগ, সোবহানীঘাট ও শাহজালাল উপশহর এলাকায় প্রচার চালান। 

সিলেট নির্বাচন কর্মকর্তার কার্যালয় জানায়, নগরীর ৪২টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৭৩ জন। ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ৮৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই নগরীতে মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ জন এবং নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ জন। মোট ভোটকেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১ হাজার ৩৬৪টি। 

২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন হয়েছে। ২০০৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী বদর উদ্দিন কামরান, ২০০৮ সালের দ্বিতীয় নির্বাচনেও কারাগার থেকে মেয়র নির্বাচিত হন। ২০১৩ সাল থেকে মেয়র পদে আছেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী। তবে এবার তিনি দলের সিদ্ধান্ত মেনে নির্বাচনে প্রার্থী হচ্ছেন না।