মাদক তালিকায় নাম থাকলেই অপরাধী নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, “রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক চুরি, ডাকাতি, খুন, গুম, অপহরণ কোনভাবেই করতে দেওয়া হবে না।”

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2023, 10:09 AM
Updated : 15 Jan 2023, 10:09 AM

মাদক কারবারিদের তালিকা যাচাই-বাছাই করে প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার দুপুরে কক্সবাজার জেলা প্রশাসনের শহীদ এটি এম জাফর মিলনায়তনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬ তম সভায় অংশগ্রহণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সম্প্রতি মাদক কারবারিদের নামের কয়েকটি তালিকা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়; গোয়েন্দা সংস্থার করা ওই তালিকা এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালেয়ে জমা পড়েছে।      

তালিকায় যাদের নাম রয়েছে তাদের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কী পদক্ষেপ নেবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন বলেন, “আগে দেখে নেই; পরীক্ষা করে নেই। তালিকা হলেই যে অপরাধী… সেটা জাস্টিফাই করতে হবে। আমাদের কাছে তো অনেক ইনফমেশনই …..অনেক তালিকা এসে থাকে। সেগুলা যাচাই-বাছাই করে দেখব; সে যদি আসলেই অপরাধী হয় তাহলে ব্যবস্থা নিব।“

রোহিঙ্গা ক্যাম্পে অপরাধ বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, “রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক চুরি, ডাকাতি, খুন, গুম, অপহরণ আমরা করতে দেব না। ”

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেনজির আহমেদের সভাপতিত্বে সকাল ১০টায় শুরু হওয়া এ সভা শেষ হয় বেলা ১টায়। সভায় সীমান্তবর্তী এলাকায় মাদক চোরাচালান রোধ, সিদ্ধান্ত গ্রহণ, সেন্টমার্টিন দ্বীপসহ এ অঞ্চলের সীমান্ত এলাকায় বিজিবি এবং কোস্টগার্ডের কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় বেনজীর আহমদ বলেন, আশ্রয় শিবিরে ১২ লাখ রোহিঙ্গার সঙ্গে প্রতিদিন নতুন সন্তান জন্ম দেওয়ার কারণে উদ্বেগ বাড়ছে। রোহিঙ্গাদের আন্তর্জাতিকভাবে মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জোর প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

মিয়ানমারের ভেতরে বিভিন্ন সশস্ত্র গ্রুপ বা বাহিনী রয়েছে এমন কথা শোনা যায়- উল্লেখ করে তিনি বলেন, " সীমান্ত এলাকায় হওয়ায় এর প্রভাব কিছুটা আমাদের দেশেও পড়ে। বিষয়টি নিয়ে বিজিবি, নৌবাহিনী, কোস্টগার্ড ও পুলিশ সর্তক রয়েছে।

“সীমান্তের নিরাপত্তার বিষয়ে কোনো প্রকার ছাড় দেওয়া হচ্ছে না। কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। "

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মো. আফছারুল আমীন এমপি, মো. হাবিবর রহমান এমপি, সামছুল আলম দুদু এমপি, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, পীর ফজলুর রহমান এমপি, নূর মোহাম্মদ এমপি, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এমপি, বেগম রুমানা আলী এমপিসহ আইন শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক