জাল ভোট: ৯ কর্মকর্তাকে শাস্তি

এর মধ্যে সাতক্ষীরা ও ময়মনসিংহে ৩ জন করে, কুড়িগ্রাম, কুমিল্লা ও টাঙ্গাইলে একজন করে ভোট কর্মকর্তাকে ভোটের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2024, 02:14 PM
Updated : 7 Jan 2024, 02:14 PM

ভোট গ্রহণের সময় অনিয়মের কারণে সারাদেশে নয়জন প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তাকে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। 

এর মধ্যে সাতক্ষীরা ও ময়মনসিংহে ৩ জন করে, কুড়িগ্রাম, কুমিল্লা ও টাঙ্গাইলে একজন করে ভোট কর্মকর্তাকে বহিষ্কার, প্রত্যাহার ও অব্যাহতি দেওয়া হয়।  

এর মধ্যে তিনজন প্রিজাইডিং, দুই সহকারী প্রিজাইডিং ও চারজন পোলিং অফিসার।

কুমিল্লায় এক সহকারী প্রিজাইডিং অফিসার; ময়মনসিংহে এক প্রিজাইডিং, এক সহকারী প্রিজাইডিং ও এক পোলিং অফিসার; সাতক্ষীরায় এক প্রিজাইডিং ও দুই পোলিং অফিসার; কুড়িগ্রামে এক প্রিজাইডিং অফিসার এবং টাঙ্গাইলে এক পোলিং অফিসারকে বহিষ্কারের ঘটনা ঘটেছে।

কুমিল্লা: জোর করে ব্যালট পেপারে সিল দেওয়ার জেরে কুমিল্লা-৪ দেবিদ্বার আসনের এক প্রিজাইডিং কর্মকর্তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

উপজেলার গুনাইঘর ইউনিয়নের পদ্মকোট গ্রামের পদ্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা রেহেনা বেগমকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয় বলে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিগার সুলতানা জানান।

জাতীয় সংসদের ওই আসনে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। দেড় ঘণ্টা পর কেন্দ্রের ব্যালট পেপারে নৌকা প্রতীকে জোর করে সিল মারার অভিযোগ ওঠে। পরে ১০টার দিকে কেন্দ্রের সহকারী প্রিজাইডিং কর্মকর্তাকে অব্যাহতি দেওয়া হয়।  

ময়মনসিংহ: গফরগাঁও উপজেলার একটি কেন্দ্রে প্রকাশ্যে সিল মারা এবং নৌকার পক্ষে কাজ করায় প্রিজাইডিং কর্মকর্তাসহ তিনজনকে প্রত্যাহার করা হয়েছে।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে ময়মনসিংহ-১০ আসনে গফরগাঁও পৌর শহরের ৬ নম্বর ওয়ার্ডের মদিনাতুল উল আলহাজ আকবর হোসেন কাওমি মাদ্রাসা ও এতিমখানায় এই ঘটনা ঘটে বলে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা দিদারে মোহাম্মদ মাকসুদ আলম জানান।

যাদের প্রত্যাহার করা হয়েছে তারা হলেন- মদিনাতুল উল আলহাজ আকবর হোসেন কাওমি মাদ্রাসা ও এতিমখানার প্রিজাইডিং কর্মকর্তা ইলিয়াস উদ্দিন, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা নুরুল হক ও নৌকার পোলিং এজেন্ট আবুল কালাম আজাদ।

এ বিষয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা দিদারে মোহাম্মদ বলেন, “অনিয়মের অভিযোগে তাদের তিনজনকে প্রত্যাহার করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

তবে ওই কেন্দ্রে ভোটগ্রহণ চলমান রয়েছে বলে জানান তিনি।

সাতক্ষীরা: তালা উপজেলার একটি কেন্দ্রে জাল ভোটের কারণে ভোট গ্রহণের দায়িত্বপ্রাপ্ত তিন কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে।

তারা হলেন- উপজেলার মানিকহার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নব কুমার পাইন, পোলিং অফিসার শাহাজ উদ্দিন, জি এম বারাকাত হুসাইন।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আফিয়া শারমিন বলেন, অভিযোগের সত্যতা পেয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শেখ মঈনুল ইসলাম তাদের বহিষ্কার করেন।

মানিকহার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা উদয় কুমার বলেন, “মানিকহার গ্রামের শামায়েল সরদার (ভোটার নং-০৪৫৫) বেলা ১১টার দিকে ভোট দিতে এসে দেখেন কে বা কারা তার ভোট দিয়ে গেছে। অভিযোগ পাওয়ার পর ১০ মিনিটের জন্য ওই বুথে ভোটগ্রহণ বন্ধ ছিল।”

পরে ওই বুথের সহকারী প্রিসাইডিং অফিসার ও দুজন পোলিং অফিসারকে বহিষ্কার করা হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা আতিকুল ইসলাম বলেন, “জাল ভোটের কারণে তিনজনকে বহিষ্কার করা হয়েছে।”

কুড়িগ্রাম: উলিপুর উপজেলায় একটি কেন্দ্রে দায়িত্বে অবহেলার অভিযোগে ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে।

রোববার দুপুর ১২টার দিকে কুড়িগ্রাম-৩ আসনের ওই উপজেলার বড়াবুড়ি ইউনিয়নের মন্ডলহাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জ্যেষ্ঠ বিচারিক হাকিম লিটন চন্দ্র রায়। এই বিচারিক হাকিমের বরাতে উলিপুর থানার ওসি গোলাম মুর্তজা তথ্য নিশ্চিত করেন।

প্রিজাইডিং কর্মকর্তা থানায় পুলিশ হেফাজতে রাখা হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

প্রত্যাহার হওয়া প্রিজাইডিং কর্মকর্তা মোখলেছুর রহমান ওই কেন্দ্রের দায়িত্বে ছিলেন।

টাঙ্গাইল: বাসাইল উপজেলায় নৌকা প্রতীকের পক্ষে এক ব্যক্তির জাল ভোট দেওয়ার চেষ্টাকে কেন্দ্র করে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সেখান থেকে এক পোলিং এজেন্টকে সরিয়ে নেওয়া হয়েছে। 

রোববার দুপুর পৌনে ১২টার দিকে সুন্না আব্বাছিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তা আব্দুস ছালাম।