বরিশালে নথুল্লাবাদ বাস টার্মিনালের বাইরে কাউন্টার বন্ধ

“বাসস্ট্যান্ডের বাইরে কাউন্টার থাকার কারণে সড়কে যানজটের সৃষ্টি হয়।“

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 03:56 PM
Updated : 6 March 2023, 03:56 PM

বরিশাল নগরীর নথুল্লাবাদ টার্মিনালের বাইরের দূরপাল্লার বাসের কাউন্টার বন্ধ করে দেওয়া হয়েছে।

সোমবার বিকাল ৫টার পর বাস মালিক গ্রুপ ও শ্রমিক ইউনিয়নের নেতারা এসে কাউন্টার বন্ধ করে দেন।

বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বলেন, “বাসস্ট্যান্ডের বাইরে কাউন্টার থাকার কারণে সড়কে যানজটের সৃষ্টি হয়। যানজট এড়াতে সিটি মেয়রের নির্দেশে রাস্তার পাশের কাউন্টার বন্ধ করে দেওয়া হয়েছে। সবাইকে বাস টার্মিনাল থেকে যাত্রী পরিবহন করতে হবে।”

নথুল্লাবাদ বাস টার্মিনালের বাইরে ঢাকাগামী গ্রিনলাইন, ইউনিক, এনা, শ্যামলী, সোহাগ, টাইম ট্রাভেলস, ইউরো কোচ, সাকুরা, হানিফ, মিজান, বিএম ও ইলিশ পরিবহনের কাউন্টার রয়েছে।

সন্ধ্যার দিকে গ্রিনলাইন পরিবহনের ব্যবস্থাপক হাসান সরদার বাদশা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাস মালিক গ্রুপের নেতা কিশোর কুমার দের নেতৃত্বে মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতারা এসে প্রথমে কাউন্টারের যাত্রীদের বের করে দেয়। পরে আমাদের কাউন্ডারের মধ্যে রেখে তালাবদ্ধ করার চেষ্টা করে।

“তখন অনুরোধ করে আমরা বেরনোর পর তারা কাউন্টার তালাবদ্ধ করে দিয়েছে। তারা টার্মিনালের কাউন্টার থেকে টিকিট বিক্রিসহ বাস ছাড়ার নির্দেশ দিয়েছে।“

হাসান সরদার বাদশা বলেন, “গ্রিন লাইনের যাত্রীরা সাধারণত প্রথম শ্রেণির যাত্রী। টার্মিনালে তাদের বিশ্রাম নেওয়ার, নামাজ আদায়, বাথরুম সুবিধা দেওয়ার সুযোগ নেই। এখন বাধ্য হয়ে যাত্রীদের টার্মিনালে পাঠাচ্ছি। এতে যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন।“

তিনি আরও জানান, প্রতিদিন টার্মিনালের বিপরীতে তাদের কাউন্টারের সামনে থেকে ১৪-১৫টি বাস ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এতে ৩০০ থেকে সাড়ে ৩০০ যাত্রী থাকে। নগরীর গড়িয়ার পাড় এলাকায় নতুন টার্মিনাল এখনও ব্যবহার উপযোগী হয়নি।

সব বাস যদি টার্মিনাল থেকে ছাড়তে হয় তাহলের ভোগান্তির অন্ত থাকবে না। তাই বিকল্প ব্যবস্থার প্রয়োজন ছিল বলে জানিয়েছেন বাদশা।

ইউনিক পরিবহনের কাউন্টার ইনচার্জ মো. ইউনুস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তাদের বাস কুয়াকাটা থেকে ছেড়ে আসে। এসব বাস নথুল্লাবাদ বিআরটিসি বাস ডিপোর পাশে থামিয়ে যাত্রী নেয়। তাদের কোনো বাস কাউন্টারের সামনে রাখা হয় না। টার্মিনালে বাস প্রবেশ ও বের হতে সমস্যা। কিন্তু মালিক সমিতির নেতারা এসে কাউন্টার বন্ধ করে দিয়েছেন।

ইউনিক পরিবহনে করে ঢাকা যাওয়ার উদ্দেশে কাউন্টারের সামনে দাঁড়ানো যাত্রী নগরীর নাজিরমহল্লা এলাকার বাসিন্দা জাহিদ সাগর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গাড়ি আসবে রাত পৌনে ৯টায়। কিন্তু কাউন্টার তালাবদ্ধ করায় সামনে দাঁড়িয়ে আছি।”

এ সময় একটি মোটরসাইকেলে ইউনিক কাউন্টারের সামনে আসেন বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কিশোর কুমার দে।

তখন তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখানে যানজট হলে মেয়রের বদনাম হয়। সেটা করতে দেওয়া হবে না।”

তিনি জানান, নগরীর ১১ কিলোমিটার সড়কের ফোর লেন উদ্বোধন করবেন মেয়র। উদ্বোধনের প্যান্ডেল তৈরির কাজ চলছে। দুই-একদিনের মধ্যে উদ্বোধন হবে।

টার্মিনালে বাস প্রবেশ ও বের হওয়ার সমস্যা সম্পর্কে জানতে চাইলে কিশোর কুমার দে বলেন, “কোনো সমস্যা নেই। যারা এ অভিযোগ করেছে তারা মিথ্যা কথা বলেছেন।”