টাকা আত্মসাৎ: শরীয়তপুরের দুই আইনজীবীর চেম্বার বাতিল

তারা সমিতির প্রায় ২ কোটি টাকা আত্মসাৎ করেছেন; এ পর্যন্ত ফেরত দিয়েছেন ৪০ লাখ টাকা।

শরীয়তপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 06:27 PM
Updated : 10 May 2023, 06:27 PM

শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির টাকা আত্মসাতের অভিযোগে সমিতির বর্তমান ও সাবেক সভাপতির সদস্য পদ অনির্দিষ্টকাল স্থগিত ও চেম্বার বাতিলেল সিদ্ধান্ত হয়েছে।

বুধবার জেলা আইনজীবী সমিতির জরুরি সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এ সভা চলে।

এ দুই আইনজীবী হলেন জেলা আইনজীবী সমিতির বর্তমান সভাপতি আবু সাঈদ ও সাবেক সভাপতি জহিরুল ইসলাম।

শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক তাজুল ইসলাম জানান, সমিতির এফ ডি আর-এর ১ কোটি ৯২ লাখ ৪৯ হাজার ৩৮৬ টাকা আত্মসাতের দায়ে গত ২৪ এপ্রিল সমিতি জরুরি সভায় আবু সাঈদ ও জহিরুল ইসলামের সদস্য পদ স্থগিত করে ৮ মের মধ্যে টাকা ফেরত দিতে বলা হয়।

“তারা ১০ মে পর্যন্ত মাত্র ৪০ লাখ টাকা দিয়েছেন; এর বাইরে আর কোনো টাকা ফেরত দেননি।”

তিনি বলেন, ফলে ১০ মে সকাল ১০টায় সমিতির জরুরি সাধারণ সভায় সবার ঐকমত্যের ভিত্তিতে আগামী ১৫ দিনের মধ্যে ১ কোটি ৫২ লাখ টাকা আইনজীবী সমিতির তহবিলে ফেরত দানের জন্য সময় বেঁধে দেওয়া হয়। একই সঙ্গে তাদের দুজনের সদস্য পদ স্থগিতাদেশ অনির্দিষ্টকালের জন্য বহাল রাখা হয়।

“নুতন করে এ দুজনেরই চেম্বার বাতিল করা হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত তারা কোর্টে কোনো কার্যক্রম চালাতে পারবেন না এবং আইনজীবী সমিতির চেম্বারে বসতে পারবেন না।”

Also Read: দুর্নীতি: শরীয়তপুর বারের বর্তমান ও সাবেক সভাপতির সদস্য পদ স্থগিত

অভিযোগ উঠেছে, এ দুই সভাপতি ২০১৮ সাল থেকে এ যাবত সমিতির আয়, ওকালতনামা, জামিননামা, অন্যান্য দরখাস্তের ফরম বিক্রির টাকা, নবায়ন ফি, ভর্তি ফি, বাৎসরিক চাঁদা, সরকারি অনুদান, করোনাকালীন প্রধানমন্ত্রীর অনুদান, মেডিকেল ফান্ড, কল্যাণ ফান্ডের টাকাসহ যাবতীয় আয়ের টাকা ব্যাংক থেকে উত্তোলন করে নিজেরা আত্মসাৎ করেছেন।

বিভিন্ন সময় তারা দুজনে পর্যায়ক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনকালে এ টাকা ব্যাংকে সমিতির হিসাব নম্বরে জমা না দিয়ে ভুয়া রিপোর্ট দাখিল করেছেন বলেও অভিযোগ রয়েছে।

শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরুল হাসানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি রাকিবুল হাসান রোমান, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, যুগ্ন সাধারণ সম্পাদক মৃধা নজরুল কবির, সহ-সাধারণ সম্পাদক নুরুল হক হাওলাদার, কোষাধ্যক্ষ আবুল কাসেম সরদার, অডিট সম্পাদক জসিম উদ্দিন, কার্যকরী সদস্য আলমগীর হোসেন হাওলাদারসহ অন্তত দুইশ আইনজীবী উপস্থিত ছিলেন।