যশোরে প্রবেশনে মুক্তি: শর্ত মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ছবি আঁকা, বই পড়া

২০১৫ সালের ৪ জানুয়ারি রাতে যশোর শহরে ৩০ বোতল ফেনসিডিলসহ আটক হন সিয়াম ও শাহিন।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 08:08 AM
Updated : 16 March 2023, 08:08 AM

যশোরে মাদক মামলার আসামি এক গ্রাফিক্স ডিজাইনারকে মুক্তিযুদ্ধের রণাঙ্গন ও বঙ্গবন্ধুর ছবি আঁকা ও তার লেখা বই পড়ার শর্তে প্রবেশনে মুক্তি দিয়েছে আদালত।

একই মামলার অপর আসামিকে মুক্তি দেওয়া হয়েছে রাস্তার পাশে গাছ লাগানোর শর্তে।

বুধবার বিকেলে জেলার অতিরিক্ত দায়রা জজ শিমুল কুমার বিশ্বাস এ আদেশ দেন বলে জানিয়েছেন আদালতের সরকারি কৌঁসুলি (এপিপি) শ্যামল কুমার মজুমদার।

সাজাপ্রাপ্ত গ্রাফিক্স ডিজাইনার রমজানুল ইসলাম সিয়াম বেনাপোল বন্দর থানার মৃত আব্দুল খালেকের ছেলে। অপর আসামি অভয়নগর উপজেলা পোড়াখালী গ্রামের মৃত আক্কাস গাজীর ছেলে শাহিন আলম।

এপিপি শ্যামল কুমার জানান, ২০১৫ সালের ৪ জানুয়ারি রাতে যশোর শহরে ৩০ বোতল ফেনসিডিলসহ আটক হন সিয়াম ও শাহিন। বিচার চলাকালে তারা দোষ স্বীকার করে সংশোধনের সুযোগ প্রার্থনা করেন। একই সাথে এ ধরনের কাজ থেকে বিরত থাকার প্রতিজ্ঞা করেন।

এর প্রেক্ষিতে আদালত তাদের এক বছরের সাজা দিয়ে ১০ শর্তে প্রবেশনে মুক্তি দেন।

প্রবেশনের মুক্তির উল্লেখযোগ্য শর্তগুলোর মধ্যে রয়েছে, গ্রাফিক্স ডিজাইনার ও ছবি আঁকায় পারদর্শী সিয়াম বাড়ি থেকে মুক্তিযুদ্ধের রণাঙ্গন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি আঁকবেন। ছবিগুলো তিনি জেলা প্রবেশন কর্মকর্তার কাছে জমা দেবেন। এই ছবিগুলো জেলায় বিভিন্ন মুক্তিযুদ্ধভিত্তিক প্রদর্শনীতে উপস্থাপনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে প্রবেশন কর্মকর্তাকে।

এ ছাড়া বঙ্গবন্ধু রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজ নামচা’ ও ‘আমার দেখা নয়াচীন’ বই তিনটি পড়ার নির্দেশ দেওয়া হয় তাকে।

প্রবেশনে মুক্ত অপর আসামি শাহিনকে নিজ বাড়ি ও সরকারি রাস্তার পাশে গাছ লাগানো ও লিগ্যাল এইড সম্পর্কে সচেতন করার শর্ত দেওয়া হয়েছে বলে জানান এপিপি শ্যামল কুমার।