টঙ্গীতে রেলকর্মীদের রেলপথ অবরোধ, ঢাকায় যোগাযোগ ব্যাহত

গাজীপুরের টঙ্গীতে রেলপথ অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন ‘চাকরিচ্যুতির আশঙ্কা’য় থাকা রেলওয়ের অনিয়মিত কর্মীরা; এতে ঢাকার সঙ্গে রেলপথে সারা দেশের যোগযোগ ব্যাহত হয়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2022, 10:28 AM
Updated : 4 July 2022, 10:28 AM

সোমবার সকাল ১০টা ৫০ মিনিট থেকে শুরু করে সাড়ে ১২টা পর্যন্ত অবরোধ চলাকালে আশপাশের স্টেশনে ট্রেন আটকে হাজার হাজার যাত্রী ভোগান্তির শিকার হন। পরে রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশ্বাসে অবরোধ তুলে নিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।  

টঙ্গী রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার আব্দুর রাকিব বলেন, “অনিয়মিত রেলওয়ের শ্রমিকরা ছাঁটাই আশঙ্কা করছেন। তারা ঠিকাদারের মাধ্যমে আউটসোর্সিং ভিত্তিতে জনবল নিয়োগের প্রতিবাদ করেছেন।” 

“আন্দোলনের একপর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ রেলপথে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। এ সময় ঢাকার সঙ্গে ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, রাজশাহীসহ বিভিন্ন পথে চলাচলকারী ট্রেনগুলো বিভিন্ন স্টেশনে যাত্রাবিরতি করতে বাধ্য হয়।”

অবরোধ চলাকালে ঢাকা-ময়মনসিংহ পথে ঢাকাগামী ঢাকা কমিউটার ট্রেন জয়দেবপুরে, ঢাকাগামী ব্রহ্মপুত্র এক্সপ্রেস জয়দেবপুরে, জামালপুরগামী জামালপুর এক্সপ্রেস টঙ্গীতে, ব্রাহ্মণবাড়িয়াগামী তিতাস এক্সপ্রেস বিমানবন্দর আউটারে, কিশোরগঞ্জগামী কিশোরগঞ্জ এক্সপ্রেস বিমানবন্দরে, জামালপুরের তারাকান্দিগামী অগ্নিবীণা এক্সপ্রেস তেজগাঁওয়ে, পঞ্চগড়গামী একতা এক্সপ্রেস ক্যান্টনমেন্টে, জয়ন্তিকা এক্সপ্রেস কমলাপুরে, ঢাকাগামী হাওড় এক্সপ্রেস মশাখালী থ্রু পাসে, ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস পুবাইল স্টেশনে, ঢাকাগামী ভাওয়াল এক্সপ্রেস ধীরাশ্রম স্টেশনে, ঢাকাগামী বনলতা এক্সপ্রেস ধীরাশ্রম আউটারে যাত্রাবিরতি করে।

টঙ্গী স্টেশনে কর্মরত অনিয়মিত এক শ্রমিক বলেন, “আমরা ৩৫-৩৬ বছর ধরে অনিয়মিত শ্রমিক হিসেবে রেলবিভাগকে সেবা দিচ্ছি। আমরা জানতে পেরেছি, রেলবিভাগে অনিয়মিত এসব শ্রমিকদের চাকরিচ্যুত করে আউটসোর্সিং প্রথায় জনবল নিয়োগ করা হবে।”

“আমাদের চাকরির আর বয়সও নেই। এ অবস্থায় চাকরিচ্যুত হলে কী করে খাব? কিভাবে সংসার চালাব? দাবি না মানলে আরও বড় আন্দোলনে যাব।”

এ দিকে জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার রেজাউল ইসলাম বলেন, ঢাকা-ময়মনসিংহ পথের ধীরাশ্রমেও অনিয়মিত শ্রমিকরা রেলপথ অবরোধ করে বিক্ষোভ দেখায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক