গাজীপুরে চিত্রশিল্পীদের ৫ দিনের আর্ট ক্যাম্প শুরু

‘স্নিগ্ধসজল মেঘকজ্জল বরষা’ শিরোনামে দেশের ২২ জন বরেণ্য ও প্রতিশ্রুতিশীল চিত্রশিল্পীকে নিয়ে গাজীপুরের কালিয়াকৈরে পাঁচ দিনব্যাপী আর্ট ক্যাম্প শুরু হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2022, 06:08 PM
Updated : 3 July 2022, 09:14 AM

শনিবার বিকালে ‘রাঙামাটি ওয়াটারফ্রন্ট রিসোর্টের’ সুইমিংপুলে চিত্রশিল্পীদের বানানো কাগজের রংবেরঙের নৌকা ভাসিয়ে ও বাদ্য বাজিয়ে ক্যাম্পের উদ্বোধন করা হয়।

উইংস্ অব উইন্ড (ওয়াও) -এর আয়োজনে এই ক্যাম্পের প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে শুক্রবার। 

ওয়াও আর্ট ক্যাম্প ২০২২-এর সমন্বয়ক সাইফুর রহমান লেনিন জানান, বাংলাদেশের শিল্পসংস্কৃতির ক্রমবিকাশ এবং পরিবর্তিত সামাজিক কাঠামোয় এর অবস্থান সুসংহত করতে ২০২০ সাল থেকে কাজ করছে উইংস্ অব উইন্ড বা ওয়াও। প্রথিতযশা এবং তরুণ চিত্রশিল্পীদের সমন্বয়ে পরিকল্পিত এই আর্ট ক্যাম্পে শিল্পীগণ বর্ষার নৈসর্গিক সৌন্দর্য তুলির আঁচড়ে ফুটিয়ে তুলছেন তাদের ক্যানভাসে।

এই ক্যাম্পে তরুণ শিল্পীরা চিত্রকর্ম বিষয়ে প্রথিতযশা শিল্পীদের সাথে খোলামেলা ও প্রাকৃতিক পরিবেশে তাদের শিল্পভাবনা বিনিময়ের পাশাপাশি সরাসরি শিল্পনির্দেশনা পাবেন বলে তিনি মনে করেন।

এতে প্রবীণদের সংস্পর্শে থেকে তাদের ছবি আঁকার কৌশল দেখার পাশাপাশি তরুণদের চিত্রকর্ম বিচার-বিশ্লেষণের এক অনবদ্য সুযোগ সৃষ্টি হবে বলেও তিনি জানান। 
এই আর্ট ক্যাম্পে উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন বীরেন সোম, অলোকেশ ঘোষ, তরুণ ঘোষ, সিদ্ধার্থ তালুকদার, আহমেদ শামসুদ্দোহা, রেজাউন নবী, শেখ আফজাল, সাইদুল হক জুইস, শিশির ভট্টাচার্য, মোহাম্মদ ইকবাল, কারু তিতাস, বিপুল শাহ, মাহমুদুর রহমান দীপন, এএইচ ঢালী তমাল, কামাল উদ্দিন, বিপ্লব চক্রবর্তী, আব্দুল্লাহ আল বশীর, কামরুজ্জোহা, আল আখির সরকার, মঞ্জুর রশিদসহ ২২ জন চিত্রশিল্পী। 
লেনিন জানান, পরবর্তীতে এ আর্ট ক্যাম্পে আঁকা চিত্রকর্মগুলো নিয়ে একটি আন্তর্জাতিক মানের প্রকাশনা এবং ঢাকাসহ সম্ভাব্য বিভাগীয় শহরে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে।

ক্যাম্পে অংশগ্রহণকারী ধানমন্ডির ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-এর সহযোগী অধ্যাপক আবুল হোসেন ঢালী বলেন, “শহরের জীবন থেকে একটু আলাদা হয়ে প্রাকৃতিক পরিবেশে একটু আলাদা হয়ে নতুন নতুন ধ্যান-ধারণা ও চিন্তা চেতনা পেতেই গাজীপুরের নিবিড় পল্লিতে আমরা আর্ট ক্যাম্পে যোগদান করেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক