পদ্মা সেতুতে গাড়ি রেখে টিকটক, হাজার টাকা জরিমানা

পদ্মা সেতুতে যান চলাচল উন্মুক্ত করে দেওয়ার দিনেই সেতুতে নেমে ছবি তোলা, আড্ডাবাজি, ‘বাইকবাজির’ মত ঘটনার পর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করেছে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2022, 10:50 AM
Updated : 27 June 2022, 11:58 AM

সোমবার দুপুরে সেতুতে অবৈধভাবে গাড়ি দাঁড় করিয়ে টিকটক ভিডিও তৈরির দায়ে ফখরুল আলম নামে এক গাড়ি চালককে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কুমিল্লা থেকে বন্ধুদের সঙ্গে আসা ফখরুল আলম বলেন, “আমরা বন্ধুরা গাড়ির থেকে নেমে গান করছিলাম, আনন্দ করছিলাম। আমরা জানি না এখানে গাড়ি পার্ক করা নিষেধ।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার উদ্বোধনের আনুষ্ঠানিকতা সারার পর রোববার সকাল ৬টায় পদ্মা সেতু খুলে দেওয়া হয়। বিপুল সংখ্যক মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি, বাস, ট্রাকসহ বিভিন্ন ধরনের যানবাহন টোল দিয়ে সেতু পার হতে শুরু করে।

সন্ধ্যায় সেতুতে মোটরসাইকেলে চড়ে মোবাইলে ভিডিও করার সময় দুর্ঘটনায় পড়ে প্রাণ যায় দুই তরুণের। এই প্রেক্ষাপটে সোমবার সকাল থেকে সেতুর ওপর মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেয় সেতু বিভাগ।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (সাধারণ ও প্রবাসী কল্যাণ শাখা) মো. আশরাফুল কবীর বলেন, “সেতু চালুর প্রথম দিনেই নানা ঘটনার কারণে সেতুতে সুচারুরূপে যান চলাচল ও রক্ষণাবেক্ষণে গণবিজ্ঞপ্তি জারি করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আরও পাঁচটি বাহনকে সর্তক করা হয়েছে।”

পদ্মা সেতু উদ্বোধনের পর মানুষ ‘অপ্রয়োজনে সেতুর উপর উঠে বিশৃঙ্খলা করছে’ মন্তব্য করে এ নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, “আপনারা দেখেছেন, রবিবার এর ফলে একটা সড়ক দুর্ঘটনাও ঘটেছে। তার ফলে সেতু কর্তৃপক্ষ নড়েচড়ে বসেছে, প্রজ্ঞাপন জারি করেছে।

“এর ফলে কিন্তু আজকে সেতুতে মোটরসাইকেল উঠতে পারছে না। আমরা দেখেছি, বিভিন্ন ধরনের গাড়ি এমনকি অ্যাম্বুলেন্স নিয়ে কিন্তু মানুষ সেতুর উপর উঠে মাঝখানে চলে যাচ্ছে এবং নানা নিয়মবিরোধী কার্যক্রম করছে। এর ফলে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।”

গাড়িচালক ফখরুলকে জরিমানার বিষয়ে তিনি বলেন, “আমরা জেলা প্রশাসকের পক্ষ থেকে এসেছি। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করছি। এখানে এসে আমরা একটা টিমকে টিকটক করতে দেখেছি। তারা অপ্রয়োজনে এখানে ভিড় করছিল।

“আমরা তাদের আইনের আওতায় এনেছি। সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী, অবৈধ পার্কিংয়ের জন্য তাদের ১০০০ টাকা জরিমানা করেছি। অপরাধীরা তাদের ভুল বুঝতে পেরে দোষ স্বীকার করেছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক