যমুনায় পানি বাড়ছে, নতুন এলাকা প্লাবিত

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বিশুদ্ধ পানি আর খাবারের সংকটে মানবেতর জীবনযাপন করছে দুর্গত এলাকার মানুষ।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 07:34 AM
Updated : 20 June 2022, 08:58 AM

জেলা পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক হাসানুর রহমান জানান, সোমবার সকাল ৯টা থেকে সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধ হার্ডপয়েন্ট এলাকায় পানি ৩৫ সেন্টিমিটার এবং কাজিপুর পয়েন্টে ৪০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

“ভারি বৃষ্টিপাতের ফলে ২২ জুন পর্যন্ত পানি বাড়ার আশঙ্কা করা হচ্ছে।” যোগ করেন তিনি।

সরেজমিনে দেখা গেছে, সিরাজগঞ্জ পৌর এলাকার নদী তীরের রানী গ্রামসহ সদর উপজেলার খোকসাবাড়ি ইউনিয়নের বাঁধ অভ্যন্তরে বসবাসকারী খোকসাবাড়ি নতুনপাড়া, কারিগরপাড়া, গুণেরগাতি, পুঠিয়াবাড়ি ও চর মালসাপাড়া, কালিয়া হরিপুর ইউনিয়নের বিয়ারা ও সয়দাবাদ এলাকা বাসিন্দা পানিবন্দি হয়ে পড়েছে।

পানি বাড়তে থাকায় মানুষ বাঁধ ও আশপাশের উচু স্থানে আশ্রয় নিতে শুরু করেছে। এসব এলাকায় বিশুদ্ধ পানি সংকট ও স্যানিটেশনসহ নানা সমস্যা দেখা দিচ্ছে।

এদিকে অভ্যন্তরীণ ফুলজোড়, ইছামতি, করতোয়া ও বড়াল নদীর পানিও বাড়ছে। ফলে আবাদি জমির ফসল তলিয়ে যাচ্ছে। জেলার চৌহালী ও শাহজাদপুর উপজেলায় নদী ভাঙনও অব্যাহত রয়েছে। ভাঙন কবলিতরা মানবেতর জীবনযাপন করছেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, নদীতে পানি বাড়লেও আতঙ্কের কিছু নেই। নদী তীরের বাঁধ রক্ষায় ব্যবস্থা নেওয়া হয়েছে। ভাঙন কবলিত স্থানগুলোতে কাজ চলছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক