কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, পানিতে ডুবে শিশুর মৃত্যু

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতির মধ্যে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2022, 12:10 PM
Updated : 19 June 2022, 12:10 PM

উলিপুর উপজেলার দুর্গাপুর ইউনিয়নে শনিবার বেলা ১১টার দিকে শিশুটির মৃত্যু হয়ে বলে জেলা সিভিল সার্জন মঞ্জুর-এ-মোর্শেদ জানান।

নিহত মাকসুদা জান্নাত (১১) দুর্গাপুর ইউনিয়নের যমুনা সরকারপাড়া গ্রামের মাঈদুল ইসলামের মেয়ে।

এদিকে জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রোববার বিকাল ৩টায় ব্রহ্মপূত্র নদ ও ধরলা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। তবে তিস্তার ব্রিজ পয়েন্টে তা এখনও নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, ব্রহ্মপুত্রে চিলমারী পয়েন্টে ৩৮ সেন্টিমিটার, নুনখাওয়া পয়েন্টে ১৬ সেন্টিমিটার এবং ধরলার সেতু পয়েন্টের পানি বিপৎসীসার ৩১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তায় এখনও ২৬ সেন্টিমিটার নিচে রয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায় বলেন, অন্তত ৭৪২টি পুকুরের ৭০৫ জন মৎস্যচাষির ১১৫ মেটিক টন মাছ ভেসে গিয়ে এখনও পর্যন্ত ৫৩ কোটি ৭৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

কুড়িগ্রামে স্বাস্থ্য বিভাগ ৮৫টি মেডিকেল টিম এবং নয়টি উপজেলায় একটি করে মনিটরিং টিম খোলা হয়েছে। সিভিল সার্জন অফিস এসব তত্ত্বাবধায়ন করছে। প্রাণিসম্পদ বিভাগ থেকে ১৮টি ভেটেরিনারি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুল হাই সরকার জানান, সকালের তথ্য অনুযায়ী ৪৯টি ইউনিয়নে ৮৭ হাজার ২৩২ জন মানুষ পানিবন্দি হয়েছে।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. রুহুল আমিন বলেন, দুর্গম চরাঞ্চলে চুরি ও নৌ ডাকাতি ঠেকাতে বিচ্ছিন্ন এলাকায় পুলিশের টহল বৃদ্ধি করা হয়েছে। কোথাও ত্রাণ দিলে পুলিশ নিরাপত্তা দিচ্ছে। তাছাড়া বন্যা কবলিত এলাকায় জনসচেততামূলক প্রচার চলছে।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, জেলা প্রশাসক দপ্তরে একটি কেন্দ্রীয় কন্ট্রোল রুম খোলা হয়েছে। রোববার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় কর্মকর্তাদের প্রতিদিনের ক্ষয়ক্ষতির তথ্য দিতে বলা হয়েছে। ২০ লাখ টাকা এবং ৪০৭ মেট্রিক টন চাল মজুদ রয়েছে। আরও ৫০০ মেট্রিক টন চাল ও ২০ লাখ টাকার চাহিদা দেওয়া হয়েছে।