বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে বকেয়া বেতনের দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2022, 09:40 AM
Updated : 21 April 2022, 09:40 AM

বৃহস্পতিবার সকালে ‘বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল মিলের’ শ্রমিকরা কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে বলে নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪ এর পরিদর্শক বশির আহমেদ জানান জানান।

শ্রমিকরা জানান, ওই পোশাক কারখানার সাড়ে ৬’শ শ্রমিকের দুই মাসের বেতন পরিশোধ না করেই মালিকপক্ষ গত ১২ এপ্রিল কারখানায় তালা দেয়। এর পরদিন থেকে তারা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করে আসছেন।

পরিদর্শক বশির বলেন, “শ্রমিকরা বিক্ষোভ শুরুর পর আদমজী ইপিজেড থেকে বেরিয়ে বেলা ১১টার দিকে রাস্তায় নেমে আসে। এ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়।”

বিষয়টি মিমাংসার জন্য পুলিশ কারখানার পরিচালক অভিক ডায়াসের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলে তা বন্ধ পাওয়া যায় বলে জানান তিনি।

বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল মিলের মেশিন অপারেটর মো. জুম্মা মিয়া জয় বলেন, “কারখানার ফেব্রুয়ারি ও মার্চের বকেয়া বেতন রয়েছে। মালিকেরা চলতি মাসের ১০, ১৩, ১৮ ও ২০ তারিখে চার দফা বেতন পরিশোধের আশ্বাস দিয়েও পরিশোধ করেনি। কারখানাও বন্ধ করে রেখেছে।”

আরেক মেশিন অপারেটর লাকী আক্তার বলেন, “বাড়িওয়ালা ভাড়া পরিশোধের জন্য চাপ দিচ্ছে। দোকানদার বাকি টাকার জন্য চাপ দিচ্ছে। কিভাবে বেতন ছাড়া শ্রমিকেরা চলতে পারে? রোজা চলতাছে, সামনে ঈদ। কিভাবে কি করবো সেটা ভেবে পাচ্ছি না।”

এদিকে শ্রমিকদের সঙ্গে সংহতি জানিয়ে আন্দোলন করছেন শ্রমিক জাগরণ মঞ্চ। সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহাঙ্গীর গোলক অবিলম্বে শ্রমিকদের ঈদ বোনাসহ বকেয়া বেতন পরিশোধের দাবি জানান।