রাঙামাটিতে এক টাকার বাজার

পাহাড়ের নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা দিতে রাঙামাটিতে বিদ্যানন্দ ফাউন্ডেশন এবং সেনাবাহিনীর রাঙামাটি রিজিয়নের যৌথ উদ্যোগে শনিবার বসেছিল ‘এক টাকায় বাজার’।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 04:45 AM
Updated : 12 Dec 2021, 05:00 AM

রাঙামাটি শহর থেকে প্রায় বিশ মাইল দূরে পাহাড় ঘেরা সুবলং বাজারে কাপ্তাই হ্রদে ভাসমান এই বাজারে এক টাকায় কেনা গেছে নিত্য প্রয়োজনীয় ২০ ধরনের পণ্য।

দুর্গম পাহাড়ে নিম্ন আয়ের মানুষকে সুবিধা দিতে এই উদ্যোগ নেওয়া হয় বলে জানালেন আয়োজকেরা। আর এক টাকায় প্রয়োজনীয় জিনিস কিনতে পেরে খুশি নিম্ন আয়ের ক্রেতারা।

সরেজামিনে দেখা গেছে- সুবলং বাজারে সারিবদ্ধ ইঞ্জিনচালিত নৌকার ওপর প্রয়োজনীয় বিভিন্ন পণ্য থরে থরে সাজানো রয়েছে। বহু মানুষ নৌকা নিয়ে এসে মাত্র এক টাকার বিনিময়ে কম্বল, লুঙ্গি, থামি, আটা, সুজি, শীতের কম্বল, পায়ের চটিসহ ২০ রকমের পণ্য থেকে প্রয়োজনীয় জিনিস কিনেছেন। সস্তার এই বাজার দেখতে অনেক উৎসুক মানুষের ভিড়ও দেখা গেছে।

জোনাকি ত্রিপুরা নামের এক ক্রেতা বলেন,“ মেম্বারের মাধ্যমে জানতে পারলাম এক টাকার বিনিময়ে প্রায় হাজার টাকার পণ্য দেয়া হচ্ছে। তাই এসব পণ্য কিনতে চলে আসলাম। এক টাকা দিয়ে অনেকগুলি পণ্য কিনতে পেরে ভালো লাগছে।”

আরেক ক্রেতা খলিল উদ্দিন বলেন, “বিদ্যানন্দ ও সেনাবাহিনীর এমন উদ্যোগে সাধারণ মানুষের অনেক উপকার হচ্ছে। ভবিষ্যতেও এই ধরনের বাজার আরো বেশি আয়োজন করা প্রয়োজন।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মো. জামাল উদ্দিন জানালেন, দুর্গম সুবলং বাজার ছাড়াও বরকল, জুরাছড়ি, হরিণা ও বিলাইছড়িতে এক টাকায় সাধারণ মানুষের মাঝে পণ্য বিক্রি করা হবে। প্রত্যেক ভাসমান হাটে ২০০ পরিবারসহ প্রায় এক হাজার পরিবারকে এই সুবিধা দেওয়া হবে হচ্ছে।

রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান বলেন, দুর্গম এলাকার সাধারণ মানুষ যাতে স্বল্প টাকায় নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে পারে বিদ্যানন্দের সহযোগিতায় সেনাবাহিনী আয়োজন পরিচালনা করছে। ভবিষ্যতেও দুর্গম এলাকার মানুষের পাশে কাজ করবে সেনাবাহিনী।