সৈয়দপুর-কক্সবাজার চালু হলো বিমানের ফ্লাইট

আকাশ পথে কক্সবাজারের সঙ্গে সৈয়দপুরের সরসারি যোগাযোগ শুরু হয়েছে।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 04:54 PM
Updated : 7 Oct 2021, 04:54 PM

বৃহস্পতিবার বেলা পৌনে ১২টায় ‘আকাশতরী’ নামের একটি বিমান উড্ডয়নের মধ্য দিয়ে সৈয়দপুর-কক্সবাজার সংযোগ চালু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

সৈয়দপুর বিমানবন্দরে ফিতা কেটে এর উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

অনুষ্ঠানিক উদ্বোধনের পর উড়োজাহাজের পাইলট, ক্রু ও কর্মকর্তা মিলে ১৮ জন এবং ৫২ জন যাত্রীসহ মোট ৭০ জনকে নিয়ে ‘আকাশ তরী’ কক্সবাজারের উদ্দেশে সৈয়দপুর বিমান বন্দর ছাড়ে।

উদ্বোধন অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, “বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে ঘোষণা দিয়েছিলেন সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিকমানের আঞ্চলিক হাভ হিসেবে উন্নতি করার। তার যে দূরদর্শী নেতৃত্ব আজকে তারই বহিপ্রকাশ ঘটলো। বিমানবন্দরটি আন্তর্জাতিকমানে উন্নীতকরণের কাজ এগিয়ে চলছে।”

সেটি সমাপ্ত হলে ভুটান, নেপাল, ভারতের উত্তরাঞ্চল এই বিমানবন্দরটি ব্যবহার করবে এবং তাতে বাংলাদেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে বলে তিনি মনে করেন।

বিমানের পাশাপাশি আগামী বছরের ডিসেম্বর নাগাদ সরসরি কক্সবাজারের সঙ্গে সৈয়দপুরের রেল সংযোগ স্থাপন শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন রেলপথ মন্ত্রী।

প্রধানমন্ত্রীর ১০টি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথ অন্যতম বলে তিনি জানান।

সৈয়দপুর বিমানবন্দরে ফিতা কেটে সৈয়দপুর-কক্সবাজার বিমান চলাচল উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন

উদ্ধোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সভাপতিত্বে বক্তৃতা দেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, রংপুর বিভাগের কমিশনার মো. আব্দুল ওয়াহাব ভূঞা, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম, নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদেল, বিমানের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল প্রমুখ।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল জানান, সৈয়দপুর-কক্সবাজার রুটে প্রতি সপ্তাহে একটি করে উড়োজাহাজ চলাচল করবে। এর মধ্যে বৃহস্পতিবার সৈয়দপুর থেকে এবং শনিবার কক্সবাজার থেকে ছাড়বে। ওয়ানওয়ে ভাড়া ৫ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর থেকে সৈয়দপুর-চট্টগ্রাম রুটে বেসরকারি বিমান পরিবহন সংস্থা ইউএস বাংলা সপ্তাহে দুটি করে বিমান চালু করেছে।

বর্তমানে সৈয়দপুর বিমানবন্দর থেকে ঢাকা পর্যন্ত বাংলাদেশ বিমান, ইউএস বাংলা ও নভোএয়ারের মোট ১৬টি বিমান প্রতিদিন চলাচল করছে।