২৪ অগাস্ট ‘নারী নির্যাতন প্রতিরোধ দিবস’ ঘোষণার দাবি

ইয়াসমিন হত্যার দিন ২৪ অগাস্টকে রাষ্ট্রীয়ভাবে ‘নারী নির্যাতন প্রতিরোধ দিবস’ ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2021, 12:23 PM
Updated : 24 August 2021, 12:23 PM

এই দাবিতে মঙ্গলবার কেন্দ্রের গাইবান্ধা জেলা শাখা শহরের ১ নম্বর ট্রাফিক মোড়ে বিক্ষোভ সমাবেশ করেছে।

১৯৯৫ সালের এই দিনে দিনাজপুরের দশ মাইল এলাকায় ইয়াসমিন নামের এক কিশোরীকে পুলিশ ভ্যানে তুলে ধর্ষণ ও চলন্ত ভ্যান থেকে ফেলে হত্যা করা হয়।

সংগঠনের সভাপতি রোকেয়া খাতুনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের জেলা সদস্য সচিব মনজুর আলম মিঠু, নারী নেত্রী আফরোজা বেগম লিলি, নারীমুক্তি কেন্দ্রের জেলা সম্পাদক হালিমা খাতুন, নারী নেত্রী পারুল বেগম, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের জেলা সংগঠক শামিম আরা মিনা প্রমুখ।

রোকেয়া খাতুন বলেন, ১৯৯৫ সালের ২৪ অগাস্ট দিনাজপুরের দশ মাইল এলাকায় কিশোরী ইয়াসমিনকে কয়েকজন পুলিশ সদস্য পুলিশ ভ্যানে তুলে ধর্ষণ করে এবং চলন্ত ভ্যান থেকে ফেলে হত্যা করে।

“ওই ঘটনায় আন্দোলনের সময় সাত ব্যক্তি শহিদ হন। ধর্ষক চার পুলিশ সদস্যের ফাঁসি হলেও আন্দোলনকারী সাত জনের হত্যার সুষ্ঠু বিচার আজও হয়নি।”

তিনি আরও বলেন, সেই শহিদদের স্মরণ ও সেই চেতনাকে ধারণ করে সেদিন সম্মিলিত নারী সমাজ এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ হিসাবে ঘোষণার দাবি জানান। সেই দাবি আজও পূরণ হয়নি।

বক্তারা অবিলম্বে এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণার দাবি জানান।

শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

অপরদিকে, একই দাবিতে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধার অপর একটি গ্রুপের উদ্যোগে সংগঠনের নিজস্ব কার্যালয়ে নারী সমাবেশ আয়োজন করেছে।

সংগঠনের জেলা সভাপতি সুভাসিনী দেবীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন জেলা বাসদ নেতা কাজী আবু রাহেন শফিউল্যাহ, সংগঠনের সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, নারী নেত্রী রাহেলা সিদ্দিকা, মাসুদা আকতার প্রমুখ।