হাশেম ফুডসে অগ্নিকাণ্ডে এবার শ্রম আদালতে মামলা

অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনায় নারায়ণগঞ্জের হাশেম ফুডস কারখানার মালিকের বিরুদ্ধে এবার মামলা হয়েছে শ্রম আদালতে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2021, 04:53 PM
Updated : 15 July 2021, 04:53 PM

বৃহস্পতিবার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জ অফিসের সহকারী শ্রম পরিদর্শক সৈকত মাহমুদ মামলাটি দায়ের করেছেন। 

মামলায় কারখানার মালিক আবুল হাশেম ও উপ-মহাব্যবস্থাপক মামুনুর রশিদকে আসামি করা হয়েছে বলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জ অফিসের উপ-মহাপরিদর্শক সৌমেন বড়ুয়া জানান।  

শ্রম আইনের ৮০ ধারা লঙ্ঘনের অভিযোগে মামলাটি দায়ের করা হয় বলে তিনি জানান।

এই নিয়ে হাশেম ফুড কারখানার মালিক আবুল হাশেমের বিরুদ্ধে দুইটি মামলা দায়ের করা হলো।

এই মামলার অভিযোগ বিষয়ে সৌমেন বলেন, দুর্ঘটনাজনিত প্রাণহানির ঘটনার দুদিনের ভেতরে নোটিশ করে জানানোর কথা থাকলেও তারা জানাননি। এই কারণে তাদের বিরুদ্ধে শ্রম আদালতে মামলাটি দায়ের করা হয়েছে।

এছাড়া, এই অগ্নিকাণ্ডের আগে গত ৩০ জুনও আবুল হাশেম ও মামুনুর রশিদের বিরুদ্ধে শ্রম আদালতে একটি মামলা হয়েছিল। ওই মামলায় শিশু শ্রমিক নিয়োগ, নিরাপত্তা না থাকাসহ শ্রম আইনের ৯টি ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয় বলে তিনি জানান।

কারখানা মালিকের বিরুদ্ধে নিহতদের ক্ষতিপূরণ আদায় ও আহতদের চিকিৎসার জন্য শ্রম আদালতে আরও কয়েকটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে সৌমেন জানান।

গত ৮ জুলাই হাশেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানায় আগুনে ৫২ জনের প্রাণহানি হয়েছে।এই ঘটনায় পুলিশ বাদী হয়ে কারখানার মালিক আবুল হাশেম, তার চার ছেলেসহ আটজনের বিরুদ্ধে হত্যা মামলা করেছে। 

পুলিশ তাদের চার দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে। বুধবার তাদের আদালতে হাজির করা হলে আবুল হাশেমসহ ছয়জনকে কারাগারে পাঠানো হয়। হাশেমের দুই ছেলের জামিন মঞ্জুর করে আদালত।

এই ঘটনা তদন্তে জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করেছে।