রংপুর নগরে স্বাস্থ্যবিধি মানায় শিথিলতা

করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকি রোধে সরকারের কঠোর বিধিনিষেধের মধ্যে রংপুর নগরে স্বাস্থ্যবিধির ব্যাপক লংঘন দেখা গেছে।

আফতাবুজ্জামান হিরু রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2021, 05:00 PM
Updated : 3 May 2021, 05:00 PM

সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত রংপুর নগরীর শপিং মল, হাট-বাজার, গুরুত্বপূর্ণ এলাকা ঘুরে দেখা গেছে- জেলা পরিষদ সুপার মার্কেট, সালেক মার্কেট, শাহ্ জামাল মার্কেট, জাহাজ কোম্পানি শপিং কমপ্লেক্স, জেলা পরিষদ কমিউনিটি সুপার মার্কেট, সিটি বাজার, লালবাগ হাটসহ বিভিন্ন হাটবাজার কোথাও হাত ধোয়ার ব্যবস্থা নেই। গাদাগাদি করে কেনাবেচা চলছে।

তবে স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে বেচাকেনা চলছে বলে ব্যবসায়ী নেতাদের ভাষ্য।

জেলা পরিষদ সুপার মার্কেটে কাপড় কিনতে আসা রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনার ভয় তো আছেই। তবে মুখে মাস্ক পরিধান করেই বাসা থেকে মার্কেটে এসেছি। প্রত্যেক দোকানেই উপচেপড়া ভিড়। হাত ধোয়া বা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা নেই।”

একই মার্কটে আজিজুল নামের এক ক্রেতার মুখে মাস্ক নেই।

এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “মাস্ক সঙ্গে রয়েছে, কিন্তু প্রচণ্ড গরমের কারণে মুখে পরিনি। অটোবাইকে করে শহরে এসেছি বাচ্চাদের কাপড় কিনতে। বাজেট খুব কম, কয়েকটা দোকান দেখে কাপড় কিনে নিয়ে যাব।”

নগরীর জাহাজ কোম্পানি মোড়ের রয়্যালিটি মেগামলের ব্যবস্থাপনা পরিচালক তানবীর হোসেন আশরাফি বলেন, নগরীতে তার সাতটি মেগামল সেন্টার রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে ‘সরকারি বিধিনিষেধ মেনে’ ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা হয়েছে।

সরকারের দেওয়া শর্ত পালনের ব্যাপারে রংপুর মহানগর দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন বলেন, “আমরা সরকারি সিদ্ধান্ত মেনে দোকানপাট খুলেছি। অধিকাংশ দোকানে হ্যান্ড স্যানিটাইজার, হাত ধোয়া ও মাস্ক পরিধান ছাড়া কোনো কিছু বিক্রি হচ্ছে না।”

এই বিষয়ে রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অভিযান অব্যাহত রাখছি। প্রতিদিন মনিটরিং করছি যাতে করে ঈদে মার্কেট করতে আসা সাধরণ মানুষ মাস্ক পরিধান করে মার্কেটে আসে। আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে দোকান মালিক সমিতিতে চিঠি দিয়েছি স্ব্যাস্থ্যবিধি মেনে যেন ব্যবসা করা হয়।”