শীতলক্ষ্যায় লঞ্চডুবি: কার্গো জাহাজের চালকসহ ৫ জন রিমান্ডে

নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনায় সেই কার্গো জাহাজের চালকসহ পাঁচ জনকে দুই রিমান্ডে নিয়েছে নৌ-পুলিশ।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2021, 07:07 PM
Updated : 22 Dec 2021, 03:11 PM

নারায়ণগঞ্জ আদালত পুলিশের পরিদর্শক আসাদুজ্জামান জানান, এই ঘটনায় গ্রেপ্তার ১৪ জনকে শুক্রবার বিকালে জ্যেষ্ঠ বিচারিক হাকিম আহম্মেদ হুমায়ুন কবিরের আদালতে হাজির করা হয় এবং চালকসহ পাঁচ জনকে পাঁচ দিনের রিমান্ডের আবেদন জানানো হয়।

“শুনানি শেষে আদালত চালকসহ ওই পাঁচ জনের দুই দিনের রিমান্ড মঞ্জুর করে।”

রিমান্ডে নেওয়া আসামিরা হলেন জাহাজের মাস্টার ওয়াহিদুজ্জামান, চালক মজনু মেল্লা, সুকানি আনোয়ার মল্লিক, গ্রীজার ফারহান মোল্লা ও হৃদয় হাওলাদার।

পরিদর্শক আসাদুজ্জামান জানান, অপর আসামি সুকানি নাজমুল মোল্লা, ডেক টেন্টাইল মো আব্দুল্লাহ, লস্কর রাজিবুল ইসলাম, নূর ইসলাম, মো. সাগর, সাকিব সরদার, মো. আফসার, আলিম শেখ, বাবুর্চি বাশার শেখের আইনজীবীরা জামিন আবেদন করেছিলেন। শুনানি শেষে আদালত তাদের আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন।  

এর আগে বৃহস্পতিবার দুপুরে মুন্সীগঞ্জের গজারিয়া এলাকায় মেঘনা নদী থেকে থেকে এসকেএল-৩ কার্গো জাহাজের চালকসহ ১৪ জন আটক করে কোস্টগার্ড। পরে তাদের  নারায়ণগঞ্জ সদর নৌ-পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

বিআইডব্লিউটিএ-এর সহকারী পরিচালক বাবু লাল বৈদ্যর করা মামলায় নৌ-পুলিশ তাদের আদালতে হাজির করে।

এই মামলার তদন্ত কর্মকতা নৌ-পুলিশের এসআই ইউনুস মোল্লা জানান, সাবিত আল হাসান নামের লঞ্চটিকে পেছন থেকে ধাক্কা দিয়ে ডুবিয়ে দেওয়ার ঘটনার সাথে প্রতক্ষ্যভাবে পাঁচ জন জড়িত ছিল। জিজ্ঞাসাবাদের জন্য তাদের রিমান্ডে নেওয়া হয়েছে।

গত রোববার সন্ধ্যা ৬টার দিকে বিআইডব্লিউটিএ টার্মিনাল থেকে ছেড়ে যাওয়া যাত্রীবাহী লঞ্চ এমভি সাবিত আল হাসানকে শহরের কয়লা ঘাট এলাকা একটি কার্গো জাহাজ এসকেএল-৩ বেপরোয়াভাবে পেছন থেকে ধাক্কা দিলে লঞ্চটি ডুবে যায়। লঞ্চের অনেক যাত্রী সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও নিখোঁজ থাকেন অনেকে। পরে ৩৪ জনের লাশ উদ্ধার করা হয়।

লঞ্চডুবির ঘটনায় জেলা প্রশাসন, বিআইডব্লিউটিএ, নৌ-পরিবহন মন্ত্রণালয় ও সমুদ্র পরিবহন অধিদপ্তর পৃথক চারটি তদন্ত কমিটি গঠন করেছে।

এই ঘটনার তিন দিন পর লঞ্চ ‘সাবিত আল হাসানকে’ ডুবিয়ে ৩৪ জনকে হত্যার অভিযোগ এনে কার্গো জাহাজের চালকসহ সংশ্লিষ্ট্রদের বিরুদ্ধে বন্দর থানায় মামলা করেন বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ অফিসের ভারপ্রাপ্ত উপ-পরিচারলক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) বাবু লাল বৈদ্য।

গত বৃহস্পতিবার জেলা প্রশাসন ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের পৃথক তদন্ত কমিটি গণশুনানি করেছে। কার্গো জাহাজটির মালিক বাগেরহাট-২ আসনের সাংসদ শেখ তন্ময়ের মালিকানাধীন প্রতিষ্ঠান এসকে লজিস্টিক।