হরিণ মেরে মেহমানদারি, সুন্দরবনে বনকর্মকর্তা বরখাস্ত

সুন্দরবনে ‘হরিণ মেরে’ মেহমানদারির অভিযোগে একটি টহল ফাঁড়ির প্রধানকে সাময়িক বরখাস্ত করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে ওই ফাঁড়িতে টহলের দায়িত্বে থাকা তিন কর্মচারীকে বদলি করা হয়েছে।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2021, 03:11 PM
Updated : 9 March 2021, 07:02 PM

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম এ হাসান জানান, তাদের হাতে এই বরখাস্তের আদেশ এসেছে।

তবে কবে এই বরখাস্ত করা হয়েছে তা জানা যায়নি। 

সাময়িক বরখাস্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল বাহারাম হোসেন পশ্চিম সুন্দরবনের নোটাবেঁকী অভয়ারণ্য কেন্দ্রের প্রধান। 

গত ১ মার্চ পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের নোটাবেঁকী টহল ফাঁড়িতে এই ঘটনা ঘটে বলে এম এ হাসান জানান।

এম এ হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১লা মার্চ আব্দুল্লাহ আল বাহারামের কয়েকজন মেহমান নোটাবেঁকী অভয়ারণ্য কেন্দ্রে বেড়াতে যান। ওইদিনই অভয়ারণ্য এলাকা থেকে হরিণ শিকার করে তাদের খাওয়ানো হয়।

হাসান জানান, এই ঘটনা জানাজানি হওয়ার পর বিভাগীয় বন সংরক্ষকের নির্দেশে সাতক্ষীরা রেঞ্জের এসিএফের নেতৃত্বে তিন স্টেশন অফিসারের সমন্বয়ে একটি তদন্ত টিম গঠন করা হয়।

তিনি বলেন, ইতিমধ্যে তদন্ত প্রতিবেদন বিভাগীয় বন সংরক্ষকের কাছে পাঠানো হয়েছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাৎক্ষণিকভাবে অভয়ারণ্য কেন্দ্রের ইনচার্জকে ‘সাসপেন্ড’ করা হয়। এছাড়া ওই সময় কেন্দ্রে টহলের দায়িত্বে থাকা তিনজনকে এই কেন্দ্র থেকে বদলি করা হয়েছে।

সুন্দরবনের খুলনা বিভাগীয় বন সংরক্ষক আবু নাসের মহসিন বলেন, ঘটনা জানাজানি হওয়ার পর তদন্ত কমিটি কর্তৃক ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ার পরে তাকে প্রতিষ্ঠানের প্রশাসনিক প্রধান কর্তৃক বরখাস্ত করা হয়েছেন।

অভিযোগের বিষয়ে আব্দুল্লাহ আল বাহারাম বলেন, বনকর্মীদের মধ্যে দলাদলির কারণে তাকে ‘বৃহৎ ষড়যন্ত্রের অংশ’ হিসেবে ফাঁসানো হচ্ছে।